গাজীপুর জেলার ২টিসহ দেশের ১০৬টি উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন সম্পন্ন হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুক্রবার সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্স এর মাধ্যমে ওই উপজেলা সমূহের শতভাগ বিদ্যুতায়ন এর শুভ উদ্ধোধন করবেন। এসময় ১০৬টি উপজেলার মধ্যে গাজীপুর জেলার কালীগঞ্জ ও কালিয়াকৈর উপজেলা দুইটির শতভাগ বিদ্যুতায়ন’র উদ্বোধন করা হবে। প্রধানমন্ত্রীর কার্যালয় হতে ভিডিও কনফারেন্সের মাধ্যমে জেলা প্রশাসকের কার্যালয়ের ভাওয়াল সম্মেলন কক্ষে এ উদ্বোধনী অনুষ্ঠাণ অনুষ্ঠিত হবে। মন্ত্রী পরিষদের সদস্য, স্থানীয় সংসদ সদস্য, জেলা প্রশাসক ও পুলিশ সুপারসহ বিভিন্ন গণ্যমান্য ব্যক্তিবর্গ এ উদ্বোধনী অনুষ্ঠাণে উপস্থিত থাকবেন। উদ্বোধনী অনুষ্ঠাণটি টেলিভিশনে সম্প্রচার করা হবে। এছাড়াও এ উপলক্ষে ওই দু’টি উপজেলায় আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা কর্মসূচির আয়োজন করা হয়েছে। উপজেলা দুইটিতে শতভাগ বিদ্যুতায়ন হওয়ায় স্থানীয় সাধারণ মানুষের মাঝে আনন্দের বন্যা বইছে।

গাজীপুর পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর সিনিয়র জিএম প্রকৌশলী যুবরাজ চন্দ্র পাল জানান, গাজীপুর জেলার কালীগঞ্জ উপজেলার ১১৮টি গ্রামের সবক’টিতেই বিদ্যুতায়ন করা হয়েছে। ২২৩.৫১ বর্গ কিলোমিটার আয়তনের এ উপজেলার গ্রামগুলোর প্রতিটি ঘরে ঘরে ইতোমধ্যে বিদ্যুত সংযোগ দেওয়া হয়েছে। এ উপজেলায় বর্তমানে বিদ্যুতের গ্রাহক সংখ্যা ৭২ হাজার ৪৬০। এখানে ৭০ এমভিএ ক্ষমতা সম্পন্ন দুইটি উপকেন্দ্র ও ১২৮০.৪০ কি.মি. লাইন নির্মাণ করে বিদ্যুতায়িত করা হয়েছে। গ্রাহকের ২৯ মে.ও. চাহিদার সবটুকুই পূরণ করা হয়েছে। শতভাগ প্রকল্পের আওতায় এ উপজেলায় নির্মিত লাইনের ব্যায় হয়েছে প্রায় ১১৭.৯৫ কোটি টাকা।

অপরদিকে, ঢাকা পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর জিএম প্রকৌশলী মো. আজাহার আলী জানান, গাজীপুর জেলার কালিয়াকৈর উপজেলার ৯টি ইউনিয়ন ও একটি পৌরসভার মোট ২৮৮টি গ্রামের সবক’টিতেই বিদ্যুতায়ন করা হয়েছে। প্রায় ২৫৬ বর্গ কিলোমিটার আয়তনের এ উপজেলার গ্রামগুলোর প্রতিটি ঘরে ঘরে ইতোমধ্যে বিদ্যুত সংযোগ দেওয়া হয়েছে। এ উপজেলায় বর্তমানে ১ লাখ ৬৫ হাজার ১’শ জন গ্রাহক বিদ্যুতের সংযোগ সুবিধা পেয়েছেন। এখানে ১২০ এমভিএ ক্ষমতা সম্পন্ন ৫টি উপকেন্দ্র ও প্রায় ১৪৯৫ কি.মি. লাইন নির্মাণ করে বিদ্যুতায়িত করা হয়েছে। গ্রাহকের ১১৫ মে.ও. চাহিদার সবটুকুই পূরণ করা হয়েছে। শতভাগ প্রকল্পের আওতায় এ উপজেলায় নির্মিত লাইনের ব্যায় হয়েছে প্রায় ২৩৫ কোটি ২০ লাখ টাকা।