রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে কক্সবাজারের উখিয়ার কুতুপালং ক্যাম্পে পৌঁছেছে মিয়ানমারের ১৬ সদস্যের একটি প্রতিনিধি দল। মিয়ানমারের পররাষ্ট্র সচিব মিন্ট থোয়েরের নেতৃত্বে প্রতিনিধি দলটি বুধবার (৩১ অক্টোবর) সকাল সাড়ে ৮টার দিকে কক্সবাজার বিমানবন্দরে পৌঁছায়। সেখান থেকে সরাসরি উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছায় তারা।

এসময় প্রতিনিধি দলের সদস্যরা রোহিঙ্গা ক্যাম্পের বিভিন্ন ব্লক পরিদর্শন করেন এবং নির্যাতিত কিছু রোহিঙ্গার সঙ্গে কথা বলেন। দুপুর একটার দিকে কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পের ডি-৫ ব্লকে সাংবাদিকদের ব্রিফিং করার কথা রয়েছে মিয়ানমারের পররাষ্ট্র সচিব মিন্ট থোয়েরের।কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার মো. ইকবাল হোসেন বলেন, প্রত্যাবাসনের জন্য গঠিত জয়েন্ট ওয়ার্কিং গ্র“পের তৃতীয় বৈঠকে যোগ দিতে মিয়ানমারের প্রতিনিধি দলটি মঙ্গলবার (৩০ অক্টোবর) বাংলাদেশে এসেছে। বুধবার সকালে কক্সবাজার বিমানবন্দর হয়ে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের জন্য কুতুপালং পৌঁছায়। এসময় ক্যাম্পে অবস্থানরত কিছু সংখ্যক রোহিঙ্গার সঙ্গে কথা বলবেন তারা।এ কারণে রোহিঙ্গা ক্যাম্পসহ বিভিন্ন এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

প্রসঙ্গত,মঙ্গলবার মিয়ানমারের পররাষ্ট্র সচিব মিন্ট থোয়ের নেতৃত্বে মিয়ানমারের প্রতিনিধি দলটি ঢাকায় আসে। এরপর রাষ্ট্রীয় অতিথি ভবন মেঘনায় জয়েন্ট ওয়ার্কিং গ্র“পের তৃতীয় বৈঠক অনুষ্ঠিত হয়। এতে ঢাকার পক্ষে নেতৃত্ব দেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. শহীদুল হক। বৈঠকে রোহিঙ্গা প্রত্যাবাসন শুরুর জন্য মিয়ানমারের সর্বশেষ প্রস্তুতি বিষয়টি উঠে আসে। বৈঠকে আগামী নভেম্বরের শুরুতে রোহিঙ্গাদের প্রত্যাবাসনের ওপর গুরুত্ব দেওয়া হয়।