প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সঙ্গে বহুল প্রতীক্ষিত সংলাপে ভালো অালোচনা হয়েছে বলে মন্তব্য করেছেন জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ও গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন। বৃহস্পতিবার (১ নভেম্বর) রাত ১১টার দিকে সংলাপ শেষে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবন থেকে বেরিয়ে যাওয়ার সময় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন। সাংবাদিকরা প্রশ্ন করলে ড. কামাল বলেন, আলোচনা ভালো হয়েছে। আলোচনা ফলপ্রসূ হয়েছে বলে কি আপনি মনে করেন- জবাবে তিনি বলেন, ফলপ্রসূ হবে।

বৃহস্পতিবার (১ নভেম্বর) সন্ধ্যা ৭টা থেকে শুরু হওয়া এ সংলাপ রাত পৌনে ১১টা পর্যন্ত চলে। আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনার নেতৃত্বে ক্ষমতাসীন ১৪ দলীয় জোটের ২৩ নেতার সঙ্গে সংলাপে অংশ নেন জাতীয় ঐক্যফ্রন্টের ২১ নেতা। সংলাপে ঐক্যফ্রন্টের নেতৃত্ব দেন ড. কামাল হোসেন।

অপরদিকে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, সংলাপে সন্তুষ্ট নই। বৃহস্পতিবার (১ নভেম্বর) সন্ধ্যা ৭টার পর থেকে গণভবনের বাঙ্কুয়েট হলে শুরু হওয়া এ সংলাপ শেষে বের হয়ে তিনি একথা বলেন। বৃহস্পতিবার (১ নভেম্বর) সন্ধ্যা ৭টা থেকে শুরু হওয়া এ সংলাপ রাত পৌনে ১১টা পর্যন্ত চলে। আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনার নেতৃত্বে ক্ষমতাসীন ১৪ দলীয় জোটের ২৩ নেতার সঙ্গে সংলাপে অংশ নেন জাতীয় ঐক্যফ্রন্টের ২১ নেতা। সংলাপে ঐক্যফ্রন্টের নেতৃত্ব দেন ড. কামাল হোসেন। এর আগে বিকেল সাড়ে ৫টার দিকে ড. কামাল হোসেনের বেইলি রোডের বাসা থেকে ঐক্যফ্রন্টের ২১ সদস্যের প্রতিনিধি দল গণভবনের উদ্দেশে রওনা করেন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে প্রধান প্রধান রাজনৈতিক দলগুলোর মধ্যে চলমান বিরোধের কারণে এই সংলাপের দিকেই আজ তাকিয়ে দেশের মানুষ। সাধারণ মানুষের প্রত্যাশা একটি সুষ্ঠু নির্বাচন নিয়ে যে অনিশ্চয়তা, রাজনৈতিক দলগুলোর মধ্যে আস্থাহীনতা তা সংলাপের মাধ্যমে নিরসন হবে। এর আগে, ঐক্যফ্রন্ট প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার সঙ্গে সংলাপে বসার আগ্রহের কথা জানিয়ে চিঠি দেয়। এর পরিপ্রেক্ষিতে প্রধানমন্ত্রী তাদের নৈশভোজের আমন্ত্রণ জানান।