উৎক্ষেপণে ছয় মাসের মাথায় বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর মালিকানা ও নিয়ন্ত্রণ সম্পূর্ণভাবে বুঝে পেল বাংলাদেশ। গতকাল বাংলাদেশ কমিউনেকশন স্যাটেলাইট কোম্পানি লিমিটিড (বিসিএসসিএল) কার্যালয়ে ‘ট্রান্সফার অফ টাইটেল’ হস্তান্তরের মাধ্যমে স্যাটেলাইটের নিয়ন্ত্রণ আনুষ্ঠানিকভাবে বুঝিয়ে দেয় নির্মাণকারী ফরাসি কোম্পানি থ্যালেস এলেনিয়া স্পেস। প্রতিষ্ঠানটির প্রোগ্রাম ম্যানেজার জিল অবাদিয়া বিটিআরসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান জহুরুল হকের কাছে ‘ট্রান্সফার অব টাইটেল’ হস্তান্তর করেন। পরে ভারপ্রাপ্ত চেয়ারম্যান তা হস্তান্তর করেন বিসিএসসিএলের চেয়ারম্যান শাহজাহান মাহমুদের কাছে।

বাংলাদেশের প্রথম বাণিজ্যিক এই স্যাটেলাইট সিস্টেমের নকশা তৈরির জন্য ২০১২ সালের মার্চে মূল পরামর্শকের দায়িত্ব পায় যুক্তরাষ্ট্রভিত্তিক ‘স্পেস পার্টনারশিপ ইন্টারন্যাশনাল’। এর পর স্যাটেলাইট সিস্টেম কিনতে ফ্রান্সের থ্যালেসের সঙ্গে এক হাজার ৯৫১ কোটি ৭৫ লাখ ৩৪ হাজার টাকার চুক্তি করে বিটিআরসি। গত ১২ মে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে সফলভাবে উৎক্ষেপণ করা হয় বঙ্গবন্ধু স্যাটেলাইট-১। ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার ‘ট্রান্সফার অফ টাইটেল’ হস্তান্তর অনুষ্ঠানে বলেন, ‘আজকের দিনটি দেশের মানুষের জন্য স্মরণীয় দিন। তলাহীন ঝুড়ি হিসেবে যে দেশ আখ্যায়িত হয়েছিল, সে দেশ এখন স্যাটেলাইটের মালিক। এটি কতদিনে লাভজনক হবে বা কতটা সেবা পাওয়া যাবে; তার চেয়ে গুরুত্বপূর্ণ হলো স্যাটেলাইটটি বাংলাদেশের একটি অর্জন, একটি গর্বের বিষয়।’

বিসিএসসিএলের চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ বলেন, ‘এখন থেকে বাংলাদেশ বঙ্গবন্ধু স্যাটেলাইটের প্রকৃত মালিক হলো বাংলাদেশ। ২০০৯ সাল থেকে দীর্ঘ এক যাত্রার শেষ হলো এর মাধ্যমে। এ প্রকল্পে সবচেয়ে বেশি অনুপ্রেরণা ও দিকনির্দেশনা পেয়েছি প্রধানমন্ত্রীর তথ্যপ্রযুক্তি উপদেষ্টার (সজীব ওয়াজেদ জয়) কাছ থেকে। স্যাটেলাইটের ৪০টি ট্রান্সপন্ডারের মধ্যে ২০টি দেশে ব্যবহার করে বাকি ২০টি ভাড়া দেওয়া হবে বিদেশে। এতে আমাদের যে টাকা খরচ হয়েছে, খুব কম সময়েই তা উঠে আসবে। আগামী দুই থেকে তিন বছরের মধ্যে স্টক এক্সচেঞ্জে যাব বলে আশা করি।’ অনুষ্ঠানে অন্যদের মধ্যে ডাক ও টেলিযোগাযোগ সচিব শ্যামসুন্দর সিকদার, বাংলাদেশে নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূত ম্যারি আনিক রোর্ডিনসহ সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।