যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্য ও তার আশপাশে ছড়িয়ে পড়া ভয়াবহ দাবানলে এখন পর্যন্ত ২৫ জন নিহত হয়েছেন। গত শুক্রবার থেকে শুরু হওয়া এ দাবানলে লস অ্যাঞ্জেলস ও মালিবু শহরের অনেক বাড়িঘর আগুনে পুড়ে গেছে। দাবানলের কবলে পড়ে ঘরছাড়া হয়েছেন আড়াই লাখের বেশি মানুষ।

সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, দাবানলে প্রায় ধ্বংস হওয়া শহর টাউন অব প্যারাডাইসে গতকাল শনিবার নতুন করে ১৪টি মরদেহ উদ্ধার করা হয়েছে। এখন পর্যন্ত শহরটিতে ২৩ জন নিহত হয়েছেন। এছাড়া ক্যালিফোর্নিয়ার নামকরা শহর মালিবুতে আরও দুই জন নিহত হয়েছেন বলেও জানিয়েছে তারা।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বেশ ক্ষোভের সুরে বলেছেন, দুর্বল বন নিয়ন্ত্রণ ও তদারকি ব্যবস্থার কারণেই মূলত এ দাবানল ছড়িয়ে পড়েছে। তবে ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের গভর্নর ইভান ওয়েস্টরাব ট্রাম্পের এ মন্তব্যকে অর্থহীন ও বিভ্রান্তিপূর্ণ বলে তার কড়া সমালোচনা করেছেন।

প্রসঙ্গত, ‘ক্যাম্প ফায়ার’ নামের এ দাবানল গত বৃহস্পতিবার ক্যালিফোর্নিয়ার বুটে কাউন্টি থেকে ছড়িয়ে পড়ে। এছাড়া শুক্রবার ক্যালিফোর্নিয়ার দক্ষিণাঞ্চলীয় সমুদ্র সৈকত সংলগ্ন বিত্তবানদের শহর মালিবুতে ছড়িয়ে পড়া দাবানল দ্বিগুণ আকার ধারণ করেছে। সেখানে প্রায় ৭০ হাজার একর অঞ্চলজুড়ে ছড়িয়ে পড়া দাবানলটি আশেপাশের এলাকাতেও ঢুকে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

অন্যান্য শহরগুলোর মধ্যে ওকসে হাজার হাজার মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়ার ব্যবস্থা করা হচ্ছে।