দেশের প্রথম বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট প্রকল্পে পাওয়া আন্তর্জাতিক স্বীকৃতিসহ তিনটি পুরস্কার প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে হস্তান্তর করা হয়েছে। সোমবার (১২ নভেম্বর) সচিবালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকের শুরুতে বঙ্গবন্ধু স্যাটেলাইটের জন্য অ্যাসোসিও অ্যাওয়ার্ড, ‘অ্যাসোসিও ডিজিটাল গর্ভমেন্ট অ্যাওয়ার্ড’ এবং গ্লোবাল অ্যাওয়ার্ড অব চাইল্ড লেবার এলিমিনেশন অ্যান্ড ইমপ্রুভমেন্ট অব ওয়ার্কার্স সিচ্যুয়েশনস হস্তান্তর করা হয়েছে।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।গত ১২ মে মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণের মধ্যদিয়ে বিশ্বের ৫৭তম দেশ হিসেবে বাংলাদেশ স্যাটেলাইট যুগে প্রবেশ করে। এই স্যাটেলাইটের নির্মাণ করে ফ্রান্সের থ্যালেস এলেনিয়া স্পেস।মন্ত্রিপরিষদ সচিব জানান, গত ৯ নভেম্বর বঙ্গবন্ধু স্যাটেলাইটের মালিকানা বাংলাদেশের কাছে হস্তান্তর করা হয়েছে।

তিনি বলেন,জাপানে অনুষ্ঠিত অ্যাসোসিও ডিজিটাল সামিট-২০১৮ তে আউটস্ট্যান্ডিং আইসিটি কোম্পানিজ হিসেবে বাংলাদেশ কমিউনেকশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড(বিসিএসসিএল) অ্যাসোসিও অ্যাওয়ার্ড পায়। এই অ্যাওয়ার্ড প্রধানমন্ত্রীকে হস্তান্তর করা হয়েছে।অ্যাসোসিও ডিজিটাল সামিটে আইসিটি বিভাগ বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল কর্তৃক বাস্তবায়নাধীন জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অবকাঠামো উন্নয়ন ‘ইনফো সরকার-৩’ প্রজেক্ট দেশের ২ হাজার ৬০০টি ইউনিয়নে গ্রামের সাধারণ মানুষের কাছে ডিজিটাল সেবা পৌঁছে দেওয়ার লক্ষ্য নিয়ে ইন্টারনেট অবকাঠামো তৈরির স্বীকৃতি স্বরূপ ডিজিটাল অ্যাওয়ার্ড ক্যাটাগরিতে অ্যাসোসিও ডিজিটাল গর্ভমেন্ট অ্যাওয়ার্ড অর্জন করে।এই পুরস্কারও প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করা হয়েছে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব।

এশিয়া-ওশেনিয়া অঞ্চলের তথ্যপ্রযুক্তি খাতের সংগঠনগুলোর সংস্থা অ্যাসোসিও’র ‘অ্যাসোসিও ডিজিটাল সামিট-২০১৮’ তে চারটি বিভাগে সম্মাননা পেয়েছে বাংলাদেশ। গত ৮ নভেম্বর জাপানের টোকিওতে ‘অ্যাসোসিও অ্যাওয়ার্ড সিরেমনি’তে এ চারটি প্রতিষ্ঠানের নাম ঘোষণা করা হয়। অ্যাসোসিও আইসিটি অ্যাওয়ার্ড-২০১৮ তে আউটস্ট্যান্ডিং আইসিটি কোম্পানি অ্যাওয়ার্ড বিভাগে বিসিএসসিএল সম্মাননা অর্জন করে। আউটস্ট্যান্ডিং ইউজার অর্গানিজেশন অ্যাওয়ার্ড অর্জন করে বাংলাদেশ গার্মেন্ট ম্যানুফেকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএমইএ)। ন্যাশনাল আইসিটি ইনফ্রা-নেটওয়ার্ক ফর বাংলাদেশ গভর্নমেন্ট প্রজেক্ট (ইনফো সরকার) ডিজিটাল গভর্নমেন্ট অ্যাওয়ার্ডে ভূষিত হয়। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি আইসিটি অ্যাডুকেশন অ্যাওয়ার্ড অর্জন করে।বাংলাদেশের শিল্প কারখানায় শ্রমিক বান্ধব পরিবেশের তাৎপর্যপূর্ণ মানোন্নয়নে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি স্বরুপ অষ্ট্রিয়ার ক্ষমতাসীন দল বাংলাদেশকে গ্লোবাল অ্যাওয়ার্ড অব চাইল্ড লেবার এলিমিনেশন অ্যান্ড ইমপ্রুভমেন্ট অব ওয়ার্কার্স সিচ্যুয়েশনস ভূষিত করে।মন্ত্রিপরিষদ সচিব বলেন, গত ৮ নভেম্বর ভিয়েনার চেম্বার অব কমার্সের ভাইস প্রেসিডেন্ট সচিবালয়ে শ্রম প্রতিমন্ত্রীর কাছে পুরস্কার হস্তান্তর করেন। এই পুরস্কারও প্রধানমন্ত্রীর হাতে তুলে দেওয়া হয়।