গাজীপুরে তুচ্ছ ঘটনার জেরে এক পোশাক কারখানার তিন শ্রমিককে মারধর করেছে কয়েক কর্মকর্তা। এর প্রতিবাদে সোমবার কারখানার শ্রমিকরা বিক্ষোভ ও কর্মবিরতি করেছে। শ্রমিক অসন্তোষের মুখে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে কারখানা কর্তৃপক্ষ ওই ঘটনায় জড়িত এক কর্মকর্তাকে বরখাস্ত এবং কারখানা তিনদিনের জন্য ছুটি ঘোষণা করেছে ।

গাজীপুর শিল্পাঞ্চল পুলিশের ইন্সপেক্টর মো. ইস্কান্দার হাবিব ও শ্রমিকরা জানায়, গাজীপুর সদর উপজেলার মেম্বারবাড়ির বানিয়ারচালা এলাকায় এসপি গ্রুপের এএমসি নিট কম্পোজিট নামের একটি পোশাক কারখানা রবিবার রাতে কারখানার ঝুট ফেলা হয়। ফেলে দেওয়া ওই ঝুটের সঙ্গে কিছু ভাল ফেব্রিক্সও (কাপড়) নিয়ে যাওয়া হয়- এমন অভিযোগে কারখানার পিএম (প্রোডাকশন ম্যানেজার) শুভ সাহা সহ কয়েক কর্মকর্তা তিন শ্রমিককে মারধর করে। এতে ওই তিন শ্রমিক আহত হয়। মারধরের এ খবর পরদিন সোমবার কারখানায় ছড়িয়ে পড়লে শ্রমিকরা বিক্ষুব্ধ হয়ে উঠে। এক পর্যায়ে শ্রমিকরা কর্মাবরতি শুরু করে। এসময় শ্রমিকরা পিএম শুভ সাহাকে বরখাস্তের দাবীতে বিক্ষোভ ও অবস্থান ধর্মঘট শুরু করে। শ্রমিক বিক্ষোভের মুখে কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের দাবী মেনে নিয়ে ওই ঘটনায় জড়িত পিএম শুভ সাহাকে বরখাস্ত এবং কারখানা তিনদিনের জন্য ছুটি ঘোষণা করলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। পরে শ্রমিকরা তাদের আন্দোলন কর্মসূচি স্থগিত করে কারখানা এলাকা ত্যাগ করলে পরিস্থিতি স্বাভাবিক হয়।

কারখানার শ্রমিক সোহেল ও জনি বলেন, রবিবার কারখানার ঝুট নামানোর সময় ভুলে এর সঙ্গে কিছু ভাল ফেব্রিক্সও চলে যায়। এনিয়ে পিএম শুভ সাহা সহ কয়েক কর্মকর্তা কারখানার তিন শ্রমিক বাবুল হোসেন, জব্বার মিয়া ও হামিদুল ইসলামকে মারধর করে। এতে তারা আহত হয় এবং হাসপাতালে চিকিৎসা নেয়। এ ঘটনার প্রতিবাদে শ্রমিকরা সোমবার কর্মবিরতি ও বিক্ষোভ করে।