জোটগতভাবে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ বিষয়ে আলোচনা করতে বৈঠক করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিকল্পধারা বাংলাদেশ।মঙ্গলবার (১৩ নভেম্বর) দুপুরে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে তাদের এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের নেতৃত্বে দলটির নেতারা অংশ নেন। আর বিকল্পধারার মহাসচিব ও যুক্তফ্রন্ট নেতা মেজর (অব.) মান্নান ও দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব মাহী বি চৌধুরীও ছিলেন বৈঠকে।এর আগে দুপুর একটার দিকে বিকল্পধারার এই দুই নেতা ধানমন্ডির আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে আসেন। প্রায় একঘণ্টার মতো আওয়ামী লীগ সাধারণ সম্পদকের সঙ্গে বৈঠক করেন তারা। বৈঠক শেষে বেরিয়ে যাওয়ার সময় মাহী বি চৌধুরী সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, জোটগত নির্বাচনের বিষয়ে আলোচনা হয়েছে।এর আগে ড. কামালের নেতৃত্বে জাতীয় ঐক্যফ্রন্ট গঠন প্রক্রিয়ায় সক্রিয় ছিলেন বিকল্প ধারার সভাপতি ও যুক্তফ্রন্টের চেয়ারম্যান ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী। নানা নাটকীয়তায় শেষ পর্যন্ত বি চৌধুরী জাতীয় ঐক্য ফ্রন্টে যোগ দেননি। মাহী বি চৌধুরী বলেন, আমরা নির্বাচনে আসছি এটা নিশ্চিত। জোটগত নির্বাচন অসম্ভব নয়, এটুকু বলবো। তবে আনুষ্ঠানিক আলোচনার আগে এর বেশি খুলে বলা যাবে না। আনুষ্ঠানিক আলোচনার বিষয়ে আজকে আমরা আলোচনা করেছি। খুব শিগগিরই যুক্তফ্রন্ট ও ১৪ দল আনুষ্ঠানিক আলোচনা শুরু করবো। এসব বিষয়ে আনুষ্ঠানিক আলোচনা যাতে শুরু হয়, তার প্রক্রিয়া আজকে থেকে শুরু।

আপনারা কিছুদিন বিএনপি ও ঐক্যফ্রন্টের সাথে ছিলেন। কোন একটা ঝামেলা হওয়ায় বের হয়ে এসেছেন। আপনারা আওয়ামী লীগ বিরোধীও ছিলেন- এ ব্যাপারে সাংবাদিকরা জানতে চাইলে তিনি বলেন, বিকল্পধারা জন্মের পর থেকে আওয়ামী লীগের বিরুদ্ধে রাজনীতি করেনি, বিএনপির বিরুদ্ধেও রাজনীতি করেনি। আমরা বাংলাদেশের পক্ষে রাজনীতি করেছি। বিএনপির সঙ্গে বসেছিলাম, আলোচনা করেছিলাম। আমরা মন থেকে আশা করেছিলাম জিয়াউর রহমানের দল হিসেবে তারা জামায়াতকে ছুড়ে ফেলে দিতে পারবে। তাদের সঙ্গে জামায়াতের যে আত্মার সম্পর্ক তৈরি হয়েছে, সেখান থেকে তারা বেরিয়ে আসতে পারেনি, সেটা তাদের জন্য দুঃখজনক, বাংলাদেশের জন্যও দুঃখজনক।ওবায়দুল কাদেরের সাথে বৈঠক প্রসঙ্গে মাহী আরও বলেন, আজকে আমরা একটা অনানুষ্ঠানিক আলোচনা করেছি। গত কয়েক দিন ধরে আমাদের দলের মহাসচিব মান্নান সাহেবের সঙ্গে ওবায়দুল কাদের সাহেবের বেশ কয়েকবার আলাপ হয়েছে। সেই আলোচনার পরিপ্রেক্ষিতে আজকে বাংলাদেশের বিরুদ্ধে যে শক্তি ষড়যন্ত্র করছে, সেই সমস্ত বিরোধী শক্তির বিরুদ্ধে দেশপ্রেমিকরা একসঙ্গে হয়ে যাতে একটি সুন্দর নির্বাচন করা যায়, অংশগ্রহণমূলক নির্বাচন করা যায়, বাংলাদেশের পক্ষের মানুষ যাতে বিজয় অর্জন করতে পারে, সার্বিক রাজনীতি নিয়ে আলোচনা হয়েছে।

তিনি বলেন, ১৪ দলের সঙ্গে আনুষ্ঠানিক আলোচনার ব্যাপারে আলাপ করেছি। আমরা আশা করছি কিছু দিনের মধ্যেই আনুষ্ঠানিক আলোচনা শুরু হবে।১৪ দলে আসবেন কিনা এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, আমরা ১৪ দলে আসছি না। আমরা মহাজোটের বিষয়ে আলোচনা করেছি।