একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির মনোনয়ন প্রত্যাশীদের মনোনয়ন ফরম সংগ্রহ ও তা জমা দেওয়ার দ্বিতীয় দিন মঙ্গলবার। এ উপলক্ষে আজও রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে নেতা-কর্মীদের সরব উপস্থিতি লক্ষ করা গেছে।

সকাল থেকেই মিছিল নিয়ে মনোনয়নপ্রত্যাশীরা দলের কেন্দ্রীয় কার্যালয়ে আসতে থাকেন। স্লোগান দিয়ে, ব্যান্ড বাজিয়ে বিএনপির নেতা-কর্মীরা দলের কেন্দ্রীয় কার্যালয় ও আশপাশের সড়কে মিছিল করছেন।সোমবার থকে দলীয় মনোনয়ন ফরম বিক্রি শুরু করে বিএনপি।নির্বাচনে আসার ঘোষণা এবং মনোনয়ন ফরম বিক্রিকে কেন্দ্র করে বহুদিন পর চাঙা হয়ে উঠেছে বিএনপির নয়াপল্টনের কেন্দ্রীয় কার্যালয়।বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের আশপাশে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কিছু সদস্যকে দেখা গেছে। তবে তাঁরা কাউকে আটকাচ্ছেন না।বিএনপির মনোনয়ন প্রত্যাশী কয়েকজন নেতা ও মিছিলে থাকা কর্মীদের সঙ্গে কথা বলে জানা গেছে, দলটির এই নির্বাচনে অংশগ্রহণকে ইতিবাচকভাবে নিয়েছেন নেতা-কর্মীরা। নির্বাচনকে কেন্দ্র করে তৃণমূলসহ দলের সব পর্যায়ে নতুন উদ্দীপনার সৃষ্টি হয়েছে।

দলটির নেতা-কর্মীদের আশঙ্কা, বিভিন্ন মামলায় তাঁদের গ্রেপ্তার করা হতে পারে, হয়রানি অব্যাহত থাকতে পারে।২০১৪ সালে নির্বাচন বর্জন করায় প্রায় ১০ বছর পর জাতীয় নির্বাচনে অংশগ্রহণ করছে বিএনপি। নির্বাচনে যাওয়ার ঘোষণার পর থেকেই দৃশ্যপট পাল্টে গেছে। সব বাধা উপেক্ষা করেই নির্বাচনমুখী দলটির নেতাকর্মীরা।তাছাড়া প্রথম বারের মতো দলের চেয়ারপারসন খালেদা জিয়া ছাড়া নির্বাচনে অংশগ্রহণ করছে বিএনপি। ফলে নেতাকর্মীদের মাঝে বেদনা থাকলেও দীর্ঘ দিন পর নির্বাচনে অংশগ্রহণ করায় সেটা চাপা পড়ে গেছে।এদিকে, নেতাকর্মীদের দীর্ঘ ভিড়ে সড়ক প্রায় বন্ধ হয়ে যাওয়ায় যানচলাচলে সাময়িক ব্যাঘাত ঘটছে। এই সড়কে চলাচলকারী মানুষ দুর্ভোগে পড়েছেন।বিএনপি কর্মীরা বলেন, আসলে নেতাকর্মীরা উচ্ছ্বসিত হয়েই কার্যালয়ে এসেছেন। এই জনসমুদ্র প্রমাণ করে দলের প্রতি মানুষের আবেগ-ভালোবাসা কতটুকু। নেতাকর্মীর ভিড়ে সামাল দেওয়া যাচ্ছে না শৃঙ্খলা। ফলে হিমশিম খাচ্ছেন মনোনয়নপত্র বিতরণকারীরাও।