আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে রাজধানীর অলি-গলিজুড়ে ছেয়ে গেছে মনোনয়ন প্রত্যাশীদের পোস্টার- ফেস্টুনে। নির্বাচন কমিশনের কড়া নির্দেশনার পরেও কারোই টনক নড়েনি। তাই বাধ্য হয়েপোস্টার অপসারণে নেমেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)।সোমবার (১৯ নভেম্বর) সকাল থেকে রাজধানীর বিভিন্ন এলাকার অলি-গলিতে লাগানো পোস্টার ফেস্টুন নামিয়ে ফেলে ডিএসসিসি’র ভ্রাম্যমাণ টিম।করপোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাসুদ রানার নেতৃত্বে পরিচালিত এ অভিযানে অতিরিক্ত প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা খন্দকার মিল্লাতুল ইসলামসহ সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

এ টিম নগরীর সুরিটোলা, ইংলিশ রোড, পুরানা পল্টন, আজিমপুর, খিলগাঁও, মতিঝিলসহ বিভিন্ন এলাকা পরিদর্শন করেন। পরিদর্শনকালে কোনো এলাকায় পোস্টার লিফলেট চোখে পড়লেই তাৎক্ষণিকভাবে তা অপসারণ করে ফেলা হয়েছে। তবে অধিকাংশ এলাকায়ই এসব তেমন একটা চোখে পড়েনি।অভিযান প্রসঙ্গে খন্দকার মিল্লাতুল ইসলাম বলেন,আমরা সোমবার (আজ) অপসারণ করেছি, এরপর কেউ পোস্টার লাগালে জরিমানা করা হবে। যেহেতু অপসারণের সময় কাউকে পাওয়া যাচ্ছে না তাই নমুনা সংগ্রহ করে রাখছি, প্রয়োজনে পরে জরিমানা করা হবে।

পোস্টার লিফলেট অপসারণকালে নির্বাচন কমিশনের নির্দেশনা পাওয়ার আগে থেকেই অতীত অভিজ্ঞতার আলোকে ডিএসসিসি কর্তৃপক্ষ এসব অপসারণে সংশ্লিষ্ট কর্মকর্তা কর্মচারীদের নির্দেশনা দেন।একইসঙ্গে ওয়ার্ড কাউন্সিলরদের ও এ কাজে শরিক হওয়ার আহ্বান জানানো হয়।নির্বাচিত ওয়ার্ড কাউন্সিলররা এ আহ্বানে সাড়া দিয়ে নিজ নিজ এলাকায় করপোরেশনের স্টাফ ও নিজ নেতাকর্মীদের সঙ্গে নিয়ে পোস্টার লিফলেট অপারেশন কাজে আন্তরিকভাবে অংশ নেবেন।সর্বাত্মকভাবে এ অপারেশন কার্যক্রম পরিচালিত হওয়ার ফলে নগরীর অধিকাংশ এলাকার পোস্টার লিফলেট অপসারণ করা সম্ভব হয়েছে। চলমান এ কার্যক্রমের অংশ হিসেবে সোমবার নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে এটি তদারকির জন্য অভিযান পরিচালনা করা হয়। এটি এখনও চলছে।