দশ বছরের এক মেধাবী পথশিশুর জীবন জয়ের গল্প নিয়ে নির্মিত সিনেমা ‘পাঠশালা’ গত শুক্রবার (২৩ নভেম্বর) মুক্তি পাওয়ার কথা ছিলো। কিন্তু ফয়সাল রদ্দি ও আসিফ ইসলাম পরিচালিত সিনেমাটি নির্দিষ্ট তারিখে মুক্তি পায়নি। এক সপ্তাহ পিছিয়ে ‘পাঠাশালা’র নতুন মুক্তির তারিখ ঠিক করা হয়েছে আগামী ৩০ নভেম্বর। এ প্রসঙ্গে ফয়সাল রদ্দি বলেন, ‘আমরা যতগুলো প্রেক্ষাগৃহের টার্গেট নিয়ে ‘পাঠশালা’ মুক্তির পরিকল্পনা করেছিলাম, শেষদিকে এসে তা ঠিক ছিলো না। তাছাড়া বেশকিছু টেকনিক্যাল ঝামেলায়ও পড়েছিলাম। এজন্য ২৩ নভেম্বর সিনেমাটি মুক্তি দেওয়া সম্ভব হয়নি। তবে আগামী ৩০ নভেম্বর ‘পাঠশালা’ মুক্তি পাবে।’

‘শুরুতে আমরা শুধু রাজধানীর স্টার সিনেপ্লেক্স ও ব্লকবাস্টার সিনেমাস প্রেক্ষাগৃহে ‘পাঠশালা’ মুক্তি দেবো। পর্যায়ক্রমে দেশের বাইরের প্রেক্ষাগৃহগুলোতেও মুক্তি দেওয়ার পরিকল্পনা করছি’, যোগ করেন তিনি। সিনেমাটি নির্মিত হয়েছে বন্ধুত্ব, প্রত্যাশা আর স্বপ্ন পূরণের টানটান গল্প নিয়ে। যেখানে দেখা যাবে দশ বছরের শিশু মানিককে জীবনের কঠিন বাস্তবতায় শৈশবেই স্কুল ছাড়তে হয়। জীবিকার তাগিদে সে ঢাকায় চলে আসে।

কাজ নেয় একটি গাড়ির ওয়ার্কশপে। সেখানে সারাদিন অমানুষিক পরিশ্রম করেও স্কুলে পড়ার স্বপ্ন দেখেতে থাকে এই শিশু। তার স্বপ্ন পূরণের লড়াইয়ে এগিয়ে আসে আট বছরের আরেক শিশু চুমকি। রেডমার্ক প্রোডাকশন্সের প্রযোজনায় ‘পাঠশালা’র মানিক চরিত্রে অভিনয় করেছেন শিশুশিল্পী হাবিব আরিন্দা, চুমকির চরিত্রে ইমা আক্তার কথা। অন্যান্য চরিত্রে আছেন নাজমুল হুসেইন রাজু, ফারহানা মিঠু, রুমি হুদা, গাজী ফারুক, তৌফিকুল ইমন ও আমিরুল ইসলাম বাবু প্রমুখ। এর আগে জার্মানি, কানাডা ও ভারতের বেশকিছু উৎসবে ‘পাঠশালা’ প্রদর্শিত হয়েছে।