একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনীতদের চিঠি দিচ্ছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। তবে এবারের নির্বাচনে বাদ পড়েছেন ঢাকা-১৩ আসনের বর্তমান সংসদ সদস্য জাহাঙ্গীর কবির নানক। মনোনয়ন বঞ্চিত হয়েছেন আরও তিন হেভিওয়েট নেতা। আজ রোববার সকাল থেকে রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় থেকে এ চিঠি দেয়া হচ্ছে। নানক ছাড়াও বাদ পড়েছেন দলের আরও তিন হেভিওয়েট। তারা হলেন- যুগ্ম সাধারণ সম্পাদক মো. আব্দুর রহমান, সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম এবং দলটির অপর সাংগঠনিক সম্পাদক বি এম মোজাম্মেল হক।

ফরিদপুর-১ আসনের বর্তমান সংসদ সদস্য মো. আব্দুর রহমান। এবার তার আসনে নৌকা প্রতীকে লড়বেন রূপালী ব্যাংকের চেয়ারম্যান ও সাবেক সিনিয়র সচিব মঞ্জুর হোসেন বুলবুল। মাদারীপুর-৩ আসনে দলীয় মনোনয়ন পাননি আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম। এ আসনে দলীয় মনোনয়ন পেয়েছেন দলটির দফতর সম্পাদক আবদুস সোবহান গোলাপ। শরীয়তপুর-১ আসনে দলীয় মনোনয়ন পাননি আওয়ামী লীগের অপর সাংগঠনিক সম্পাদক বি এম মোজাম্মেল হক। এ আসনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন দলটির কেন্দ্রীয় কাযনির্বাহী কমিটির সদস্য মো. ইকবাল হোসেন অপু।
এবার মনোনয়ন পাননি আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বর্তমান সংসদ সদস্য অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক। তিনি ঢাকা-১৩ আসনে দলীয় মনোনয়নপ্রত্যাশী ছিলেন। তার পরিবর্তে দেওয়া হয়েছে সাদেক খানকে। তিনি ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ নেতা ও মোহাম্মদপুর থানা আওয়ামী লীগের সভাপতি।
আরও বাদ পড়েছেন আসনের সংসদ সদস্য আমানুর রহমান খান রানা ও কক্সবাজারের সমালোচিত এমপি আবদুর রহমান বদি।

রানার আসনে এবার নৌকার টিকিট পেয়েছেন তার বাবা আতাউর রহমান খান। আর বদির আসনে লড়বেন তার স্ত্রী স্ত্রী শাহীন আক্তার চৌধুরী। গাজীপুর-৩ আসনে বর্তমান সাংসদ রহমত আলীর পরিবর্তে মনোনয়ন দেওয়া হয়েছে জেলা আওয়ামী লিগের সাধারণ সম্পাদক ইকবাল হোসেন সবুজকে।