একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়ন পাননি আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও সাবেক এলজিআরডি প্রতিমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক। তাকে বাদ দিয়ে ঢাকা-১৩ আসনে এবার নৌকা টিকিট দেওয়া হয়েছে মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাদেক খানকে। আজ রোববার সকাল ১০টার দিকে রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় থেকে সাদেক খানকে মনোনয়নের চূড়ান্ত চিঠি দেয়া হয়। এবার ঢাকার মোহাম্মাদপুরে আওয়ামী টিকিটে ভোটে লড়বেন তিনি।

ঢাকা-১৩ আসনে বর্তমান সংসদ সদস্য জাহাঙ্গীর কবির নানক। একই আসনে টানা দুবারের এমপি মনোনীত হন আওয়ামী লীগের এ প্রভাবশালী নেতা। যদিও তার বাদ পড়ার গুঞ্জন বহুদিন ধরেই শোনা যাচ্ছিল। তবে আত্মপ্রত্যাশী ছিলেন নানক।

অপরদিকে ঢাকা মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাদেক খান স্থানীয় হওয়ায় তার ভাগ্যে জুটেছে মনোনয়ন। দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করার দ্বিতীয় দিনে উভয় নেতার সমর্থকদের সংঘর্ষে দুই কিশোর মারা যান। এ ঘটনায় দেশব্যাপী ব্যাপক আলোড়ন সৃষ্টি হয়। ধারণা করা হচ্ছে এ ঘটনায় সাদেকের পাল্লা ভারী হয়েছে বেশি।

শুধু জাহাঙ্গীর কবির নানকই নন বাদ পড়েছেন আরও তিন হেভিওয়েট নেতা। বাদ পড়েছেন দলের যুগ্ম সাধারণ সম্পাদক মো. আব্দুর রহমান, সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম এবং দলটির অপর সাংগঠনিক সম্পাদক বি এম মোজাম্মেল হক। মনোনয়ন দেওয়া হয়নি টাঙ্গাইল-৩ আসনের সংসদ সদস্য আমানুর রহমান খান রানা ও কক্সবাজারের সমালোচিত এমপি আবদুর রহমান বদিকে।