ছিনতাই ও লাঞ্ছনার ঘটনায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) পাঁচ ছাত্রকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আজ সোমবার রাতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত জরুরি সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। ওই পাঁচ ছাত্রের মধ্যে লোক প্রশাসন বিভাগের ইয়া রাফিউ শিকদার, মোস্তাফিজুর রহমান ও সোহেল রানাকে স্থায়ীভাবে বহিষ্কার করা হয়। এ ছাড়া বাংলা বিভাগের সজীব কাজি ও আসিফ আহমেদকে দুই বছরের জন্য বহিষ্কার করা হয়েছে। বহিষ্কৃতরা সবাই ৪৭তম ব্যাচের ছাত্র এবং শহীদ রফিক জব্বার হলের আবাসিক ছাত্র।

বহিষ্কারের বিষয় নিশ্চিত করে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার রহিমা কানিজ বলেন, ‘বহিষ্কৃতদের বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবাঞ্ছিত ঘোষণা করা হয়েছে। এ সময় তারা অ্যাকাডেমিক কার্যক্রমে অংশ নিতে পারবে না এবং আবাসিক হলেও অবস্থান করতে পারবে না। যদি ক্যাম্পাসে তাদেরকে দেখা যায়, তবে আইন প্রয়োগকারী সংস্থার মাধ্যমে ব্যবস্থা নেওয়া হবে।’

বহিষ্কৃতরা ছাত্রলীগের কর্মী কি না-জানতে চাইলে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি জুয়েল রানা বলেন, ‘বিশ্ববিদ্যালয় প্রশাসনের এমন সাহসী সিদ্ধান্তকে আমরা সাধুবাদ জানাই। বহিষ্কৃতরা কেউ ছাত্রলীগের রাজনীতির সঙ্গে জড়িত নয়। তারা রাজনীতির সঙ্গে জড়িত থাকলে আমরা প্রশাসনের হাতে ছিনতাইকারীদের তুলে দিতাম না।’ গত রোববার বিশ্ববিদ্যালয়ের বোটানিকেল গার্ডেনে ছিনতাইয়ের সময় বহিষ্কৃত পাঁচ ছাত্রকে আটক করে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ সভাপতি জুয়েল রানার নেতৃত্বে নেতাকর্মীরা।