আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইভিএমে (ইলেকট্রনিক ভোটিং মেশিন) ভোটগ্রহণের জন্য ছয়টি আসন চূড়ান্ত করেছে নির্বাচন কমিশন (ইসি)। কম্পিউটার প্রোগ্রামিংয়ের মাধ্যমে দৈবচয়ন পদ্ধতি অনুসরণ করে এসব আসন চূড়ান্ত করা হয়েছে। আসন ছয়টি হলো ঢাকা-৫, ঢাকা-১৩, চট্টগ্রাম-৯, রংপুর-৩, খুলনা-২ এবং সাতক্ষীরা-২।আগে থেকে তৈরি তালিকায় থাকা ৪৮ আসনের মধ্য থেকে এ ছয় আসন চূড়ান্ত করা হয়েছে সোমবার (২৬ নভেম্বর)।

ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, ঢাকা দক্ষিণ সিটির সাতটি আসন থেকে একটি, উত্তরের সাতটি থেকে একটি, চট্টগ্রামের তিনটির মধ্যে একটি, অন্যান্য ১০ সিটি করপোরেশনের মধ্যে দুটি, এবং দেশের শহর ও পৌর এলাকার একটি আসন বেছে নেওয়া হয়েছে।তিনি বলেন, ইভিএম ব্যবহারে আমাদের সকল প্রস্তুতি রয়েছে। আগামী ৩০ নভেম্বরের মধ্যে প্রয়োজনীয় সংখ্যক ইভিএম আমরা পেয়ে যাবো। এরপর কমিশনে ডেটা ইনপুট দেওয়া হবে।অন্য এক প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, সেনাবাহিনীর সিগন্যাল কোর এবং কমিশনের টেকনিক্যাল পারসনদের ইভিএম ব্যবহার করা শেখানো সেসব কেন্দ্রে ইভিএমে ভোট নেওয়া হবে সেসব কেন্দ্রের প্রিজাইডিং অফিসারসহ সংশ্লিষ্ট সবাইকে ইভিএমে ভোট নেওয়ার প্রশিক্ষণ দেওয়া হবে।

ইভিএমে ভোটগ্রহণের তালিকায় থাকা আসনগুলো ছিল ঠাকুরগাঁও-১, দিনাজপুর-৩, নীলফামারী-২, লালমনিরহাট-৩, রংপুর-৩, গাইবান্ধা-২, বগুড়া-৬, চাঁপাইনবাবগঞ্জ-৩, নওগাঁ-৫, রাজশাহী-২, পাবনা-৫, কুষ্টিয়া-৩, খুলনা-২, খুলনা-৩, সাতক্ষীরা-২, ভোলা-১, বরিশাল-৫, টাঙ্গাইল-৫, জামালপুর-৫, শেরপুর-১, ময়মনসিংহ-৪, ঢাকা-৪, ঢাকা-৫, ঢাকা-৬, ঢাকা-৭, ঢাকা-৮, ঢাকা-৯, ঢাকা-১০, ঢাকা-১১, ঢাকা-১২, ঢাকা-১৩, ঢাকা-১৪, ঢাকা-১৫, ঢাকা-১৬, ঢাকা-১৭, ঢাকা-১৮, গাজীপুর-২, নরসিংদী-১, নরসিংদী-২, নারায়ণগঞ্জ-৪, নারায়ণগঞ্জ-৫, ফরিদপুর-৩, মাদারীপুর-১, সিলেট-১, কুমিল্লা-৬, ফেনী-২, চট্টগ্রাম-৯, চট্টগ্রাম-১০ এবং চট্টগ্রাম-১১।নির্বাচন কমিশন আগামী ২৮ নভেম্বর দৈবচয়নের সিদ্ধান্ত নিয়েছিল। তবে তা দুই দিন এগিয়ে সোমবার সেটি চূড়ান্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়।কমিশন এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছিল, আগামী ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ছয়টি সংসদীয় আসনে সম্পূর্ণভাবে ইভিএমে ভোটগ্রহণ করা হবে। সিটি করপোরেশন এবং জেলা সদর সংশ্লিষ্ট ৪৮ আসনের মধ্যে থেকে দৈবচয়নের মাধ্যমে ওই ৬টি আসন নির্ধারণ করা হবে। সোমবার বিকেল ৫টায় সাংবাদিকদের উপস্থিতিতে নির্বাচন কমিশন সচিবালয়ের সম্মেলন কক্ষে কম্পিউটার প্রোগ্রামের মাধ্যমে দৈবচয়ন অনুষ্ঠিত হবে।