গণভবন বা বঙ্গভবন ব্যবহার করে নির্বাচনী প্রচার চালালে তা নির্বাচনী আচরণবিধির লঙ্ঘন করা হবে। কিন্তু বৈঠক করলে হবে না। তাই সাবেক সামরিক কর্মকর্তাদের সঙ্গে গণভবনে প্রধানমন্ত্রীর বৈঠক আচরণবিধির লঙ্ঘন নয়।শুক্রবার দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত নির্বাচন ভবনে এসব কথা জানান নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম। এসব ভবন ব্যবহার করে কেউ প্রচার চালালে ব্যবস্থা নেওয়া হবে বলেও তিনি জানিয়েছেন।সম্প্রতি ১৫০ জন সাবেক সামরিক কর্মকর্তা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে গণভবনে সাক্ষাৎ করে সমর্থন ব্যক্ত করেন। এতে আচরণবিধির লঙ্ঘন হয়েছে বলে অভিযোগ করেছেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

বিএনপির এই অভিযোগ নিয়ে প্রশ্ন করা হলে রফিকুল ইসলাম বলেন, আপনারা বলেন, আমাদের এখানে যদি কেউ আসে, এসে বলে আপনারা যা করতেছেন, ভালো করতেছেন। আমার বন্ধু, যারা রিটায়ার্ড কর্মকর্তা, যারা কোনো কিছুর সঙ্গে জড়িত না। তারা এসে বলল, দোস্ত যা করছিস, ভালো করছিস। ভবিষ্যতে যেন এ রকমই থাকে। এটা আমাকে এক ধরনের মানসিক সমর্থন জোগানো। এটা বাংলাদেশের নাগরিক হিসেবে আচরণবিধির লঙ্ঘন মনে করছেন? যদি মনে করেন, তাহলে কোন ধারার লঙ্ঘন?

নির্বাচন কমিশনার আরো বলেন, উনি (প্রধানমন্ত্রী) তো সরকারে আছেন। সংবিধানে উনাকে লাভজনক পদে অধিষ্ঠিত রাখা হলেও অধিষ্ঠিত নন। ওই ধারার জন্য প্রযোজ্য হবে। উনি তো উনার বাসভবন থেকে যেতে পারবেন না। কারো সঙ্গে যদি উনি দেখা করতে চান, তাহলে কোথায় দেখা করবেন? রাস্তার মধ্যে এসে?আওয়ামী লীগের দলীয় কার্যালয় তো আছে, এমন প৪্রশ্নের জবাবে রফিকুল ইসলাম বলেন, ভাই, বাসভবন ওটা। গুলাইয়েন না কিন্তু। কেউ আমার সঙ্গে দেখা করতে চায়, আমি কি রাস্তায় দাঁড়িয়ে দেখা করব। তাঁরা আসছেন আমার বাসাতে, আমাকে বাসাতেই দেখা করতে হবে।তাহলে গণভবন, বঙ্গভবন ব্যবহার করে প্রচার চালানো যাবে কি না এর উত্তরে এই কমিশনার বলেন, প্রচার চালালে আচরণবিধি লঙ্ঘন হবে, তখন আমরা ব্যবস্থা নেব। তারা (বিএনপি) বলুক, প্রচার চালাচ্ছে।রফিকুল ইসলাম আরো বলেন, তাঁরা আসছেন,দেখা করেছেন, সমর্থন দিয়েছেন প্রধানমন্ত্রীকে। তাঁরা নেতৃত্বের প্রতি সমর্থন দিয়েছেন। আমি যতটুকু আচরণবিধিমালা বুঝি, তাতে মনে হচ্ছে না এটা আচরণবিধির লঙ্ঘন।এ সময় একাধিক মনোনয়ন প্রত্যাশীর মনোনয়নপত্র জমা নেওয়া হয়নি বলে বিএনপির পক্ষ থেকে অভিযোগ করা হয়।এ বিষয়ে রফিকুল ইসলাম বলেন, সুনির্দিষ্টভাবে কোনো কর্মকর্তার বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ উঠলে ব্যবস্থা নেওয়া হবে। রিটার্নিং কর্মকর্তাদের গাফিলতির অভিযোগে যাঁরা মনোনয়নপত্র জমা দিতে পারেননি, তাঁরা ইসি ও আদালতে প্রতিকার চাইতে পারেন।