আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সব রাজনৈতিক দলের নির্বাচনী ইশতেহারে নদী রক্ষার অঙ্গীকার রাখার দাবি জানিয়েছে নদী রক্ষা জোট (নরজ)। আজ শুক্রবার সকালে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে এ দাবি জানান বক্তরা।

মানববন্ধনে বক্তারা বলেন, নদী হাজারো উপায়ে দেশেরে অর্থনীতিকে সমৃদ্ধ করে চলেছে। কিন্তু সেই নদীকেই যদি ধ্বংসের মুখে ঠেলে দেওয়া হয়, তবে তা নিজেদের অস্তিত্বের জন্যই হুমকি। আমাদের অস্তিত্ব টিকিয়ে রাখার জন্য অর্থনীতিকে টেকসই ও পরিবেশবান্ধব করার জন্য নদীকে রক্ষা করার কোন বিকল্প নেই। অর্থাৎ নদী বাঁচলে দেশ বাঁচবে এবং দেশ বাঁচলে বাঁচবে মানুষ।

বক্তারা আরও বলেন, রাষ্ট্রের রাজনৈতিক নেতৃবৃন্দরা হলেন জনগণের প্রতিনিধি। জনপ্রতিনিধিদের কাছে দেশের উন্নয়নে জনগণের প্রত্যাশা অনেক। দেশের নদ-নদী রক্ষায় রাজনৈতিক সদিচ্ছার অত্যন্ত গুরুত্বর্পূণ বিষয়। নদী বাংলার রূপ, বাঙালির জীবন, বাঙালির ঐতহ্যিকে আবার পূর্বের অবস্থায় ফিরিয়ে আনতে হলে নদীকে রক্ষায় রাজনৈতিক অঙ্গীকার এবং তা বাস্তবায়নে কার্যকর উদ্যোগ গ্রহণ করতে হবে। এ লক্ষ্যে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে সব রাজনৈতিক দলের ইশতেহারে নদী রক্ষার অঙ্গীকার থাকতে হবে।

‘সকল দলরে নির্বাচনী ইশতেহারে নদী রক্ষার অঙ্গীকার চাই’- শীর্ষক এ মানবন্ধনের সভাপতিত্ব করেন নদী রক্ষা জোটের সদস্য সচবি ও নোঙর-এর সভাপতি সুমন শামস। এ সময় আরও বক্তব্য দেন— নদী রক্ষা জোটের আহ্বায়ক মিহির বিশ্বাস, পরিবেশ আন্দোলন মঞ্চের সভাপতি আমির হাসান মাসুদ, পশ্চিম রসুলপুর ওয়েলফেয়ার সোসাইটরির সহসভাপতি তৌহিদুল ইসলাম মাতিন প্রমুখ।