স্বাধীনতার পক্ষের প্রার্থীদের ভোট দিতে জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান। তিনি বলেন, পেট্রোলবোমা মেরে যারা মানুষ হত্যাকারী করে, তাদের ভোট দেবেন না। আমরা পার্লামেন্টে রাজাকারদের ঢুকতে দেবো না। শনিবার (১ ডিসেম্বর) বিকালে শাহবাগে সম্মিলিত মুক্তিযোদ্ধা সংসদ আয়োজিত সমাবেশে তিনি এসব কথা বলেন।

শাজাহান খান বলেন, একজন সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন ব্রিটিশ পার্লামেন্টে। যে দল থেকে এমপি নির্বাচিত হয়েছিলেন, সেই দলের নাম ব্রিটিশ ন্যাশনালিস্ট পার্টি (বিএনপি)। সেই বিএনপি ছিল মুসোলিনির ফ্যাসিস্ট দল। সেই ফ্যাসিস্ট দল আর হিটলারের নাৎসি দল স্বীকৃত দল নয়। সেই ফ্যাসিস্ট দলের এমপিকে পার্লামেন্টে ঢুকতে দেওয়া হয়নি। তারা বলেছে, এরা হলো কুষ্ঠরোগী, এদের পার্লামেন্টে ঢুকতে দেওয়া যাবে না। আমরাও বলতে চাই, রাজাকাররাও কুষ্ঠরোগী, তাদের আমরা পার্লামেন্টে ঢুকতে দিতে চাই না। রাজাকারদের আমরা পার্লামেন্টে ঢুকতে দেবো না।’ তিনি আরও বলেন, ‘আমরা তরুণদের আহ্বান জানিয়েছি, তরুণদেও প্রথম ভোট স্বাধীনতার পক্ষে হোক। রাজাকার ও তাদের পরিবারের কাউকে কেউ যেন ভোট না দেয়।

১ ডিসেম্বর মুক্তিযোদ্ধা দিবসের দাবি জানিয়ে শাজাহান খান বলেন, বাংলাদেশে বহু দিবস আছে। এমনকি হাতধোয়া দিবস পর্যন্ত আছে। পহেলা ডিসেম্বর আমরা মুক্তিযোদ্ধা দিবস পালন করার জন্য বহু বছর ধরে বলে আসছি। ভবিষ্যৎ প্রজন্ম যেন আমাদের স্মরণ করতে পারে, এ জন্য ১ ডিসেম্বর মুক্তিযোদ্ধা দিবস পালনের জন্য আমরা বারবার বলে আসছি। স্বাধীনতার ৪৬ বছর পরে প্রধানমন্ত্রী ২৫ মার্চ গণহত্যা দিবস পালনের সিদ্ধান্ত দিয়েছিলেন। আমরা তা সংসদে পাস করেছিলাম। এখন আমরা জাতীয়ভাবে ২৫ মার্চ গণহত্যা দিবস পালন করি। আন্তর্জাতিকভাবে গণহত্যা দিবস পালনের জন্য প্রধানমন্ত্রী কাজ করে যাচ্ছেন বলেও তিনি মন্তব্য করেনে।