ডিসেম্বর স্মরণ করিয়ে দেয় মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জন করা ‘সোনার বাংলা’। আমাদের লাল-সবুজের পতাকা অর্জন, সেই সঙ্গে দেশ গড়ে তোলার রক্তশপথের কথা। মনে করিয়ে দেয় সেই লাখো প্রাণের বিনিময়ে পাওয়া এই স্বাধীন দেশে অনাহারে-অভাবে থাকা মানুষের মুখে হাসি ফোটানোর কথা। তাই এই ডিসেম্বর অঙ্গীকারের মাস, প্রত্যয়বদ্ধ হওয়ার মাস। নতুন চেতনায় জেগে ওঠার মাস। দেশপ্রেমকে শানিত করার মাস।

আজ থেকে শুরু হলো বিজয়ের মাস ডিসেম্বর। বাঙালির জাতীয় জীবনের সবচেয়ে গৌরবময় মাস। ১৯৭১ সালের ২৬শে মার্চ বঙ্গবন্ধুর ডাকে সাড়া দিয়ে বাঙালি জাতি যে যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিল, সেই যুদ্ধের চূড়ান্ত ফল আসে এই মাসে। পলিমাটির সৌরভে একটু একটু করে জেগে ওঠা বদ্বীপ। প্রাগৈতিহাসিক কাল থেকে এই মাটির পোষণে, প্রকৃতির লালনে পুষ্ট হয়েছে বাঙালি। ভালোও বেসেছে কাঁদামাটিকে। তবু এই জাতিকে স্বপ্নের অবিরাম ভাঙ্গাগড়ার মধ্য দিয়ে যেতে হয়েছে। শক্রর দল বারে বারে আঘাত হেনেছে বাঙালির সমৃদ্ধ দুয়ারে।

এ মাসেই বাঙালি পেয়েছিলো তার বহু কাক্সিক্ষত স্বাধীনতা। সুসজ্জিত ও পরাক্রমশালী বাহিনী হিসেবে পরিচিত পাকিস্তানি সেনাবাহিনী আত্মসমর্পণ করে ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর। বাঙালি জাতির সর্বশ্রেষ্ঠ অর্জন মুক্তিযুদ্ধের অবিস্মরণীয় বিজয় অর্জিত হয় সে দিন, রচিত হয় বাঙালির নতুন ইতিহাস। বিশ্বের মানচিত্রে আত্মপ্রকাশ করে বাংলাদেশ। প্রতি বছরের মতো এবারও বিপুল উৎসাহ-উদ্দীপনা ও নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে মাসজুড়ে বিজয়ের সেই আনন্দ উদযাপন করবে বাংলাদেশ।