মন্ত্রিসভা থেকে অনানুষ্ঠানিকভাবে বিদায় নিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার (০৩ ডিসেম্বর) অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে তিনি এমনটাই বলেন। শেখ হাসিনা বলেন, সোমবার আমাদের (মন্ত্রিসভা) শেষ বৈঠক। এরপর মন্ত্রিসভার আর কোনো বৈঠক হবে না। সবাই নিজ নিজ এলাকায় চলে যাবেন নির্বাচনী কাজে। আর দেখা হবে না। আগামীতে জনগণ যাকে ভোট দেবে অর্থাৎ জনগণ কাকে ভোট দেবে এটা তারাই জানেন। পরবর্তীতে নতুন সংসদ হবে, নতুন কেবিনেট হবে, সেখানে কারা আসবে সেটা তো এখনই বলা যায় না, সবাই ভালো থাকবেন। সবাইকে ধন্যবাদ।

বৈঠক শেষে সেখানে অংশ নেওয়া একাধিক মন্ত্রীর সঙ্গে কথা বলে এমনটা জানা গেছে। প্রধানমন্ত্রীর কার্যালয়ে দুপুরে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশ ইপিজেড শ্রম আইন ২০১৮ এর খসড়ায় চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। টেকনোক্রেট চার মন্ত্রীকে বহাল রেখেই শেষ হলো এ বছরের মন্ত্রিসভা।আনুষ্ঠানিকভাবে শেষ হলো বর্তমান মন্ত্রিসভা বৈঠক। সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে অনুষ্ঠিত শেষ বৈঠকে মন্ত্রিসভা সদস্যদের বিদায় জানিয়ে তিনি বলেন, জনগণ তার দলকে আবার নির্বাচিত করলে বাকি কাজ নতুন মন্ত্রিসভা নিয়ে শেষ করবেন। শেষ বৈঠকে বাংলাদেশ ইপিজেড শ্রম আইন, বীমা করপোরেশন আইনের অনুমোদন দেয়া হয়। সুপারিশ করা হয় নবম সংবাদপত্র মজুরি বোর্ড গঠনের।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকের শুরুতেই সদস্যদের কাছ থেকে বিদায় নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সরকারের মন্ত্রিসভার এটাই শেষ বৈঠক উল্লেখ করে মন্ত্রীদের উদ্দ্যেশে বলেন, এখন নিজ নিজ এলাকায় গিয়ে নির্বাচনের কাজ করতে হবে।জনগণ যদি আবার তার দলকে নির্বাচিত করেন, তবে আবার মন্ত্রিসভায় হয়তো অনেকের সঙ্গে দেখা হতে পারে। তার পুরোটাই নির্ভর করছে জনগনের ওপর বলেন প্রধানমন্ত্রী।

মন্ত্রিসভার শেষ বৈঠকে বাংলাদেশ ইপিজেড শ্রম আইনের খসড়ায় অনুমোদন দেয়া হয়। আইনটিতে শ্রমিকদের ট্রেড ইউনিয়ন করার অনুমতি রয়েছে, ন্যায্য দাবি আদায়ে শৃঙ্খলা মেনে আন্দোলন করা যাবে। বৈঠক শেষে সংবাদ ব্রিফিংয়ে এসব তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। নবম সংবাদপত্র মজুরি বোর্ড গঠনে সংস্কৃতি বিষয়ক মন্ত্রীকে আহ্বায়ক করে ৫ সদস্য বিশিষ্ট একটি কমিটি করার বিষয়ে সুপারিশ করা হয় মন্ত্রিসভা বৈঠকে। কমিটিকে ১৮ ডিসেম্বরের মধ্যে কাজ শেষ করে ২৮ জানুয়ারির মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে। সুপারিশ অনুযায়ী সংবাদপত্রে কর্মরত সম্পাদক ও অন্যান্য পদের জন্য মোট ১১ ক্যাটাগরিতে বেতন কাঠামো ঠিক করার কথা বলা হয়েছে।এছাড়া, সাধারণ বীমা ও জীবন বীমার অনুমোদিত ও পরিশোধিত বীমার পরিমাণ বাড়িয়ে, বীমা করপোরেশন আইনের খসড়ায়ও অনুমোদন দেয়া হয়। আর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয় আইনের খসড়ায় অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।