শতবর্ষ রোভার মুট-২০১৮-এর পর্দা জমকালো আয়োজনের মধ্য দিয়ে মঙ্গলবার উন্মোচিত হয়েছে গাজীপুর জেলার বাহাদুরপুর রোভার পল্লীতে। এবারের রোভার মুটের প্রতিপাদ্য বিষয় ছিল শতবর্ষে রাভারিং, সুনাগরিক প্রতিদিন। শতবর্ষ উদ্যাপন কমিটির আহ্বায়ক ও রোভার অঞ্চলের প্রাক্তন সম্পাদক আফজাল হোসেনের সভাপতিত্বে শতবর্ষ রোভার মুট-২০১৮ উদ্বোধন করেন যুব ও ক্রীড়া মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি জাহিদ আহ্সান রাসেল এমপি। বাংলাদেশ স্কাউটস রোভার অঞ্চলের আয়োজনে প্রধান স্কাউট ব্যাক্তিত্ব হিসেবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ স্কাউটস এর প্রধান জাতীয় কমিশনার ও দুর্নীতি দমন কমিশনের কমিশনার (অনুসন্ধান) ড. মো: মোজাম্মেল হক খান এবং বিশেষ স্কাউট ব্যাক্তিত্ব হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর ও বাংলাদেশ স্কাউটস রোভার অঞ্চলের সভাপতি প্রফেসর ড. হারুন-অর-রশিদ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ স্কাউটস রোভার অঞ্চলের সম্পাদক এ.কে.এম.সেলিম চৌধুরী।

রোভারিং এর শতবর্ষ পূর্তি (১৯১৮-২০১৮) উপলক্ষে আয়োজিত রোভার মুটে সারাদেশের কলেজ ও বিশ্ববিদ্যালয়ের প্রায় ২ হাজার ৫০০ রোভার এবং ৫০০ কর্মকর্তা ও স্বেচ্ছাসেবক অংশগ্রহণ করে। এছাড়াও বেশ কয়েকটি আন্তর্জাতিক রোভার দল মুটে অংশগ্রহণ করে। রোভাররা আগামী ৭ ডিসেম্বর পর্যন্ত সু-প্রভাত বাংলাদেশ, তাঁবুকলা, হাইকিং, ইউথ ভয়েস, ক্যাম্প ফায়ার, বাধা অতিক্রম, সমাজ সেবাসহ বিভিন্ন চ্যালেঞ্জে অংশ নিয়ে তাদের ব্যক্তিগত দক্ষতা ও নেতৃত্বের গুণাবলি অর্জন করবে। মুটের অন্যান্য কর্মসূচির মধ্যে পি.আর.এস রি-ইউনিয়ন, প্রাক্তন রোভার রি-ইউনিয়ন, উডব্যাজ রি-ইউনিয়ন, ইন্টান্যাশনাল নাইট প্রভৃতি অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য, বছরের শুরু থেকেই দেশব্যাপী রোভারিং এর শতবর্ষের বিভিন্ন কর্মসূচি পালিত হয়েছে। এসব কর্মসূচির মধ্যে রয়েছে বৃক্ষরোপন, রক্তদান ও রক্তের গ্রুপিং, শতবর্ষ মেট কোর্স, শতবর্ষ বেসিক কোর্স, জেলা, বিভাগ ও কেন্দ্রীয় পর্যায়ে ১০ টি ইভেন্টে ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগীতার মাধ্যমে প্রতিভা অন্বেষণ প্রভৃতি। এছাড়াও দেশের প্রতিটি জেলা থেকে ঢাকামুখি সাইকেল র‌্যালি অনুষ্ঠিত হয়। যাতে প্রায় সাতশ’ রোভার অংশগ্রহণ করে। র‌্যালিতে মাদক, সন্ত্রাস, জঙ্গিবাদ, দূর্নীতি, উচ্ছেদ ও শিক্ষা বিস্তারের বিভিন্ন স্লোগান উচ্চারিত ও প্রদর্শিত হয়। আগামী ৭ ডিসেম্বর সন্ধ্যা ৬ টায় বর্ণাঢ্য মহাতাঁবু জলসার মধ্য দিয়ে শেষ হবে শতবর্ষ রোভার মুট ২০১৮।