প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন,নারীর ক্ষমতায়নে বিশ্বকে পথ দেখিয়েছে বাংলাদেশ। সেইসঙ্গে তিনি বলেছেন, নারী অধিকারের নামে সংসারে যেন কোনো সমস্যা সৃষ্টি না হয়। তাই অধিকার আদায়ে পরিমিতিবোধ নিয়ে সচেষ্ট থাকার আহ্বান জানান প্রধানমন্ত্রী। রোববার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বেগম রোকেয়া দিবসের অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

বাংলাদেশে নারী আন্দোলনের পথিকৃৎ বেগম রোকেয়া সাখাওয়াত হোসেন। নারী শিক্ষার প্রসার আর সমাজে নারী-পুরুষের সমান অধিকার নিশ্চিত করতে কাজ করে গেছেন মহীয়সী এই নারী। তাই বাংলার নারী জাগরণের অগ্রদূতের জন্ম ও মৃত্যু দিনটি স্মরণীয় করতে ১৯৯৫ সাল থেকে বেগম রোকেয়া দিবস পালিত হয়ে আসছে। অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নারী উন্নয়নে জাতীয় নারী উন্নয়ন নীতি প্রণয়নসহ তাঁর সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপ তুলে ধরে বলেন, সরকারপ্রধান, বিরোধীদলীয় নেতা, স্পিকার এবং গুরুত্বপূর্ণ অনেক নারী বাংলাদেশে দায়িত্ব পালন করছেন।

শেখ হাসিনা বলেন, এয়ারফোর্সের পাইলটও আছেন মহিলা। সব জায়গায় এ জায়গাটা করেছি। কিন্তু প্রথমে এ জায়গায় নিয়ে আসতে যথেষ্ট বেগ পেতে হয়েছে। এটা হলো বাস্তবতা। যাই হোক, আজ আর সে অবস্থা নেই। বরং বাংলাদেশ পৃথিবীর অনেক দেশ থেকে এগিয়ে আছে। আপনারা জানেন, আমেরিকায় আজ পর্যন্ত কোনো মহিলা প্রেসিডেন্ট হতে পারেনি।প্রধানমন্ত্রী আরো বলেন, পৃথিবীর সবচেয়ে প্রথম নারী প্রধানমন্ত্রী গোল্ডামায়ার হন, এদিকে শ্রীমাভো বন্দরনায়েক হয়েছিলেন। কাজেই আমরা এ অঞ্চলের মানুষই কিন্তু সারা পৃথিবীকে পথ দেখিয়েছি।নারীদের কাজের পরিধি বাড়াতে জেলা-উপজেলায় পর্যায়ক্রমে কর্মজীবী মহিলা হোস্টেল করার ঘোষণা দেন পধানমন্ত্রী। সেইসঙ্গে সন্তানকে জঙ্গি-সন্ত্রাস থেকে দূরে রাখতে মায়েদের সচেতন থাকারও পরামর্শ দেন তিনি।প্রধানমন্ত্রী বলেন, অধিকার আদায় করে নিতে হয়। অর্জন করে নিতে হয়। অধিকার আদায়ের নামে সংসারে যেন ঝামেলা না হয়, অশান্তি না হয়, সেটাও দেখতে হবে। এখানে সকলেরই একটা দায়িত্ব থাকবে। পরিবারেও দায়িত্ব আছে, সমাজের প্রতি দায়িত্ব আছে। সে দায়িত্ববোধ থাকতে হবে। পরিমিতিবোধ থাকতে হবে।