ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে মুশফিকুর রহিমের দৃঢ়চিত ব্যাটিংয়ে সহজেই জয় পায় বাংলাদেশ। ১৯৬ রানের লক্ষ্যে খেলতে নেমে পাঁচ উইকেট হারিয়ে ৮৯ বল হাতে রেখে জয়ের বন্দরে পৌঁছে যান টাইগাররা।

আজ রোববার মিরপুরে উইন্ডিজের বিপক্ষে প্রথম ওয়ানডেতে বাংলাদেশের জয়ের জন্য প্রয়োজন ছিল ১৯৬ রান। সর্বোচ্চ ৫৫ রান আসে মুশফিকুর রহিমের ব্যাট থেকে। তিনি ক্যারিয়ারের ৩১ তম অর্ধশতক পূর্ণ করেন। ষষ্ঠ উইকেটের জুটিতে মাহমুদুল্লাহ-মুশফিক অপরাজিত থেকে দলকে জিতিয়েই মাঠ ছাড়েন। মাহমুদুল্লাহর ব্যাট থেকে আসে ১৪ রান।

এ ছাড়া সাকিব আল হাসান ৩০, লিটন দাস ৪১ ও সৌম্য সরকার ১৯ রান করেন। একমাত্র ইমরুল কায়েস দুই অঙ্কের মুখ দেখতে পারেননি। ওয়েস্ট ইন্ডিজের হয়ে সর্বোচ্চ দুই উইকেট নেন রোস্টন চেজ। এ ছাড়া ওশান থমাস, কিমো পল ও রভম্যান পাওয়েল নেন একটি করে উইকেট।

ওয়েস্ট ইন্ডিজ ১৯৫/৯

ইগারদের দারুণ বোলিংয়ের সামনে শুরু থেকেই চাপে থাকেন উইন্ডিজ ব্যাটসম্যানরা। মিরপুরে সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচে টসে জিতে আগে ব্যাট করে বাংলাদেশের সামনে ১৯৬ রানের সহজ লক্ষ্য দেয় উইন্ডিজরা।

তিন বিশেষজ্ঞ পেসার নিয়ে একাদশ সাজানো হলেও মাশরাফি প্রথম ওভারে বল তুলে দেন মেহেদী মিরাজের হাতে। উইন্ডিজের বিপক্ষে প্রথম ওয়ানডেতে বাংলাদেশ প্রথম উইকেটের দেখা পায় স্পিন বলেই। শুরু থেকেই দুর্দান্ত বল করে টাইগার বোলাররা চাপে রাখেন উইন্ডিজ ব্যাটসম্যানদের। তবে ক্যাচ মিস না হলে আরও বেশি চাপে থাকতেন সফরকারীরা।

শেষ পর্যন্ত নির্ধারিত ৫০ ওভার শেষে ৯ উইকেট হারিয়ে ১৯৫ রান সংগ্রহ করেন উইন্ডিজ ব্যাটসম্যানরা। সর্বোচ্চ ৪৩ রান আসে ওপেনার শাই হোপের ব্যাট থেকে। তিনি ৪৩ রান করে মাশরাফির বলে আউট হয়ে ফিরে যান সাজঘরে। এ ছাড়া রোস্টন চেজ ৩২, কিমো পল ৩৬ ও স্যামুয়েলস ২৫ রান করে আউট হন।

রান করতে ভুলে যাওয়া ওয়েস্ট ইন্ডিজের সর্বোচ্চ রান আসে সপ্তম উইকেটের জুটিতে। রোস্টন চেজ ও কিমো পলের জুটিতে আসে ৫১ রান। দ্বিতীয় উইকেটে ৩৬ রান ছাড়া আর কোনো জুটিই ব্যাট হাতে দাঁড়াতে পারেনি টাইগার বোলারদের সামনে।

বাংলাদেশের হয়ে সর্বোচ্চ তিন উইকেট নেন অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। মোস্তাফিজুর রহমান নেন দুই উইকেট। এ ছাড়া মেহেদী হাসান মিরাজ, সাকিব আল হাসান ও রুবেল হোসেন নেন একটি করে উইকেট।

ম্যাচ প্রিভিউ

আজ রোববার মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে ম্যাচটি বাংলাদেশ সময় দুপুর ১টায় ম্যাচটি শুরু হয়। দুর্দান্ত ফর্মে থাকায় টাইগার একাদশ আজ সাজানো হয়েছে চার ওপেনারকে নিয়ে। তামিম-লিটন-ইমরুল-সৌম্যকে নিয়েই গড়া হয়েছিল আজকের একাদশ।

এদিকে টাইগার একাদশে ফিরেছেন বাঁহাতি ওপেনার তামিম ইকবাল ও সাকিব আল হাসান। দুজন শেষ ওয়ানডে খেলেছেন এশিয়া কাপে। এরপর থেকেই ইনজুরিতে পড়ে মাঠের বাইরে ছিলেন। তবে দুজনেই ফিরেছেন দুর্দান্ত ভাবে। তামিম প্রস্তুতি ম্যাচে ঝড়ো সেঞ্চুরি করেছেন, এর আগে সাকিব টেস্ট সিরিজে হয়েছেন সিরিজ সেরা।

বাংলাদেশ একাদশ : তামিম ইকবাল, লিটন দাস, ইমরুল কায়েস, সৌম্য সরকার, মুস্তাফিজুর রহমান, মুশফিকুর রহিম, শাকিব আল হাসান, মাহমুদুল্লাহ, মেহেদী হাসান মিরাজ, মাশরাফি বিন মর্তুজা, রুবেল হোসেন।

উইন্ডিজ একাদশ : কিয়েরন পাওয়েল, শাই হোপ, ড্যারেন ব্রাভো, মারলন স্যামুয়েলস, শিমরন হেটময়্যার, রভম্যান পাওয়েল, রোস্টন চেজ, কিমো পল, দেবেন্দ্র বিশু, কেমার রোচ, ওশান থমাস।