ঈশ্বরদী উপজেলা মুলাডুলি ইউনিয়নের চকনারিচা এলাকায় এডভান্স চিকস লিমিটেড নামের একটি ডিম থেকে মুরগীর বাচ্চা ফোটানোর প্রতিষ্ঠানে বুধবার (১৩ ডিসেম্বর) রাতে অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। অগ্নিকান্ডে ওই প্রতিষ্ঠানের ১২ হাজার মুরগীর বাচ্চা পুড়ে ছাই হয়ে গেছে।

ঈশ্বরদী ফায়ার সার্ভিস ও রপ্তানী প্রক্রিয়াকরণ অঞ্চলের দুই ইউনিট প্রায় এক ঘন্টা ব্যাপী প্রাণপণ চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছে। তবে ততক্ষণে ওই কারখানার সমস্ত মুরগীর বাচ্চা আগুনে পুড়ে গেছে।প্রতিষ্ঠানের মালিক আলহাজ্ব নুরুল ইসলাম খান বলেন, অগ্নিকান্ডে তার প্রতিষ্ঠানে থাকা ১২ হাজার মুরগীর বাচ্চা ও যন্ত্রপাতি ভস্মীভূত হয়ে আনুমানিক তিন কোটি টাকার ক্ষতি হয়েছে। এই ক্ষতি সহজে কাটিয়ে উঠা সম্ভব নয়।

ঈশ্বরদী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের অফিসার আরিফুল ইসলাম জানান, প্রতিষ্ঠানটির ভেতরের প্যানেল বোর্ডে বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়েছে। সঙ্গে সঙ্গে আগুন ছড়িয়ে পড়লে বিকট শব্দে একের পর এক সিলিন্ডার বিস্ফোরিত হতে থাকে। তখন ভেতরে থাকা গ্যাস ভর্তি ৪৫টি সিলিন্ডার পুড়ে যায়। মালামালের কি পরিমাণ ক্ষতি হয়েছে তা ষ্পষ্ট নয়। প্রকৃত ক্ষতির পরিমাণ নিরুপণ করতে কাজ চালিয়ে যাচ্ছি।