তুরস্কের ইস্তাম্বুলে সৌদি আরবের কনস্যুলেট ভবনে সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার পর তার মরদেহ টুকরো টুকরো করার সময় হত্যাকারীদের একজনকে বলতে শোনা যায়, আমি জানি কীভাবে কাটতে হয়।

খাশোগি হত্যার পর যে অডিও রেকর্ড পাওয়া গেছে, তার বরাত দিয়ে একথা জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তায়্যিপ এরদোয়ান। শনিবার প্রকাশিত এক প্রতিবেদনে ইরানের গণমাধ্যম পার্স টুডে জানায়, গতকাল ইস্তাম্বুলে একটি অনুষ্ঠানে বক্তব্য দেয়ার সময় তিনি একথা জানান। এরদোয়ান বলেন, আমরা এই তথ্য যুক্তরাষ্ট্র, কানাডা, জার্মানি, ফ্রান্স ও কানাডাকে দিয়েছি। আমরা এসব দেশকে শুনিয়েছি যে হত্যাকারীদের একজন বলছেন আমি জানি কীভাবে কাটতে হয়। এই ব্যক্তি সেনাবাহিনীর সদস্য। এসব অডিও রেকর্ড থেকেই জানা গেছে।

তিনি বলেন, পরিষ্কার বোঝা যাচ্ছে যে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ঘনিষ্ঠ লোকজনই এই হত্যাকাণ্ডে জড়িত। তুর্কি প্রেসিডেন্ট জোর দিয়ে বলেন, দোষী অপরাধীরা সবাই আমার চেনা। তিনি জামাল খাশোগি হত্যাকাণ্ড সম্পর্কে সৌদি আরব এ পর্যন্ত যে ব্যাখ্যা দিয়েছে, তারও সমালোচনা করেন।

গত ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে সৌদি আরবের কনস্যুলেট ভবনে প্রবেশের পর নিখোঁজ হন দ্য ওয়াশিংটন পোস্টের কলামিস্ট জামাল খাশোগি। প্রথম থেকেই তুরস্ক দাবি করে আসছিল তাকে ভবনটির ভেতরেই হত্যা করা হয়েছে। সৌদি কর্তৃপক্ষ প্রথমে অস্বীকার করলেও পরে ভিন্নমতাবলম্বী এই সাংবাদিককে হত্যার কথা স্বীকার করে।

সৌদি সরকার একথাও স্বীকার করেছে, এই হত্যাকাণ্ড ছিল পরিকল্পিত। তুরস্ক এখন দাবি করছে, হত্যায় জড়িত ব্যক্তিদের বিচারের জন্য আংকারার হাতে তুলে দিতে হবে কিন্তু সৌদি আরব তাতে রাজি নয়। এখনও খাশোগির মরদেহের খোঁজ মেলেনি।