বিপিএল খেলতে পারবেন অস্ট্রেলিয়ার নিষিদ্ধ অধিনায়ক স্টিভেন স্মিথ।আজ বৃহস্পতিবার ফ্র্যাঞ্চাইজি দলগুলোকে বিপিএল গভর্নিং কাউন্সিল এক চিঠির মাধ্যমে বিষয়টি জানিয়ে দিয়েছে। স্মিথের খেলার জন্য প্লেয়ার্স ড্রাফট আইন সংশোধন করতে হয়েছে বিসিবিকে। এর আগে একটি ফ্র্যাঞ্চাইজিদের আপত্তির মুখে বিসিবি কর্তৃক স্মিথের খেলার ওপর বিধিনিষেধ আরোপ করা হয়েছিল।

প্লেয়ার্স ড্রাফটের বাইরে থেকে স্মিথকে শ্রীলঙ্কার আসেলা গুনারতেœর বদলে দলে নেয় কুমিল্লা ভিক্টোরিয়ানস। বল টেম্পারিং কান্ডে সাময়িক নিষিদ্ধ থাকা এই তারকা বিপিএল খেলতে পারছেন জেনে আমোদিত হয় ক্রিকেটপ্রেমীরা। কিন্তু আরেক ফ্রাঞ্চাইজি দল রংপুর রাইডার্স টুর্নামেন্টের বাইলজ অনুযায়ী স্মিথের খেলার ব্যাপারে আপত্তি জানায়। বিষয়টি বিসিবি অব্দি গড়ালে স্মিথের খেলার ওপর বিধিনিষেধ আসে।

কিন্তু টুর্নামেন্টকে আরো আকর্ষণীয় করার চিন্তায় বিপিএলের গভর্নিং কাউন্সিল স্মিথের মতো তারকাকে খেলানোর বিষয়ে বিসিবির সিদ্ধান্ত পুনর্বিবেচনা করার চেষ্টা চালিয়ে যেতে থাকে। শেষ পর্যন্ত অধিকাংশ ফ্র্যাঞ্চাইজি দলের আবেদনের পরিপ্রেক্ষিতে প্লেয়ার্স ড্রাফট আইন সংশোধন করায় স্মিথের খেলতে আর কোনো বাধা থাকছে না। সংশোধিত আইন অনুযায়ী প্লেয়ার্স ড্রাফট থেকে সরাসরি কেনা কেবল একজন বিদেশি খেলোয়াড় বদলির জন্য প্রয়োজনে ড্রাফটের বাইরের কাউকে নেওয়া যাবে। শোনা গেছে কুমিল্লা ভিক্টোরিয়ানস সাবেক অস্ট্রেলীয় অধিনায়কের সঙ্গে যোগাযোগ শুরু করে দিয়েছে। চুক্তির খুঁটিনাটি ঠিক হলেই বিপিএল খেলতে আসবেন স্মিথ।