যুদ্ধাপরাধী দল হিসেবে জামায়াতে ইসলামীর বিচার চায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা। তবে কী কারণে বিচার কাজ এগুচ্ছে না তা প্রসিকিউশনই ভালো জানে বলেও মন্তব্য করেন তদন্ত সংস্থার কর্মকর্তারা।

মঙ্গলবার সকালে রাজধানীর ধানমন্ডিতে প্রতিষ্ঠানটির কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন তদন্ত সংস্থার সমন্বয়ক হান্নান খান।

বিকল্পধারা বাংলাদেশের মহাসচিব মেজর (অব.) আব্দুল মান্নানসহ কয়েকজনের বিরুদ্ধে যুদ্ধাপরাধের বিষয়ে গণমাধ্যমে যে অভিযোগ এসেছে, সে বিষয়ে খোঁজ নেওয়া হয়েছে, তবে তথ্যপ্রমাণ পাওয়া যায়নি বলেও জানানো হয়।

যুদ্ধাপরাধী দল হিসেবে জামায়াতে ইসলামীর বিচার প্রসঙ্গে তদন্ত সংস্থার সমন্বয়ক হান্নান খান বলেন, ‘আমরা ২০১৪ সালে (তদন্ত প্রতিবেদন) দিয়েছি। এরপর ১৫, ১৬, ১৭, ১৮ সাল পার হয়ে গেছে। চার বছরের এই কালক্ষেপণ উচিত ছিল না। আর এটি এমন একটি বিষয় আমি মনে করি, যেখানে সংবিধানের রিফ্লেকশন আছে। অলরেডি সিইসি কাজ করে দিয়েছেন, দলটির নিবন্ধন বন্ধ করে দিয়েছেন। সেখানে দল হিসেবে (নিষিদ্ধ) করার বিষয়ে কোথায় বাধা রয়েছে। কিন্তু কেন এটা হচ্ছে না, এটা আমি নিজেও বুঝি না।এদিকে মানবতাবিরোধী অপরাধ মামলায় হবিগঞ্জের বানিয়াচং উপজেলার মুরাদপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও ইউনিয়ন বিএনপির সভাপতি মোহাম্মদ মধু মিয়া তালুকদারসহ দুজনের বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন চূড়ান্ত করেছে ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা। আসামিদের বিরুদ্ধে হত্যা, অগ্নিসংযোগ ও ধর্ষণসহ পাঁচটি অভিযোগ আনা হয়েছে। মধু মিয়া গ্রেপ্তার থাকলেও অন্যজন পলাতক রয়েছেন।