বৃষ্টিভেজা সিডনি টেস্টের পঞ্চম দিনে একটা রোমাঞ্চের অপেক্ষায় ছিল সমর্থকরা। অস্ট্রেলিয়া কি পারবে টেস্ট ম্যাচটা বাঁচাতে? ভারত কি পারবে শেষ দিনে ১০ উইকেট তুলে নিয়ে অস্ট্রেলিয়াকে বড় লজ্জায় ডোবাতে? সমর্থকদের এই রোমাঞ্চ লাভের আশা বৃষ্টিতে একেবারেই ধুয়ে গেলেও ইতিহাস ঠিকই গড়ে ফেলেছে কোহলির ভারত। ৭১ বছরের অপেক্ষার অবসান ঘটিয়ে অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জিতেছে ভারত।

চতুর্থ দিনেই বোঝা হয়ে গিয়েছিল এই টেস্ট হারছে না ভারত। মেলবোর্নে বক্সিং ডে টেস্ট জিতে ব্যবধান ২-১ করে ফেলে বোর্ডার-গাভাস্কার সিরিজটা আগেই নিজেদের করে নেয় ভারত। পঞ্চম টেস্টে জিতলে অস্ট্রেলিয়া হয়তো নিজেদের মাটিতে সিরিজ হারের লজ্জা থেকে বাঁচত। কিন্তু প্রথম ইনিংসে ৬২২ রানের বিশাল সংগ্রহ করে ভারত শুরুতেই বড় ধাক্কা দেয় অস্ট্রেলিয়ান শিবিরে। আর বোলিংয়ে এসে ৩০০ রানে অস্ট্রেলিয়ার প্রথম ইনিংস গুটিয়ে দিয়ে গত ৩০ বছরে নিজেদের মাটিতে প্রথমবারের মতো ফলোঅনে বাধ্য করে অসিদের। চতুর্থ দিনে বৃষ্টির কারণে সারাদিন মাত্র ২৫ ওভারের মতো খেলা হয়েছে। অস্ট্রেলিয়া ম্যাচটা বাঁচাতে পারবে কি না, সেটাই ছিল দেখার অপেক্ষা।

পঞ্চম দিনে একটি বলও মাঠে গড়ায়নি। এই টেস্ট ম্যাচ তাই জেতা হয়নি ভারতের। কিন্তু গত ৭১ বছরের ইতিহাসে প্রথমবারের মতো অসিদের মাটি থেকে টেস্ট সিরিজ জিতে দেশে ফিরবে ভারত। ইংল্যান্ডে ৪-১ ব্যবধানে বিধ্বস্ত ভারত এই একটি সিরিজ জিতে অনেক কিছুই অর্জন করতে পেরেছে। নিজেদের মাটিতে প্রায় অজেয় অসিদের দর্প চূর্ণ করে ৭১ বছর পর অ্যাওয়ে সিরিজ জয়ের হাসি হাসল কোহলির দল। নিজেদের মাটিতে বাঘ আর বিদেশের মাটিতে বিড়ালের খেতাবটাও আপাতত মোছা গেছে। তাই অসিদের বিপক্ষে এই সিরিজ জয়কে নিজের ক্যারিয়ারের সবচেয়ে গর্বের মুহূর্ত আখ্যা দিয়েছেন অধিনায়ক বিরাট কোহলি। অসাধারণ খেলে ম্যাচ ও সিরিজসেরা হয়েছেন মিডলঅর্ডার ব্যাটসম্যান চেতেশ্বর পুজারা।