আগামী ছয় ফেব্রুয়ারি থেকে পাঁচ দিনব্যাপী ‘রিহ্যাব মেলা ২০১৯’ শুরু হতে যাচ্ছে। রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এই মেলা অনুষ্ঠিত হবে। মেলা চলবে ১০ ফেব্রুয়ারি পর্যন্ত। রিহ্যাবের ভাইস প্রেসিডেন্ট কামাল মাহমুদ মঙ্গলবার (৮ জানুয়ারি) এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, দীর্ঘ দিন ধরে রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব) বছরের শেষ মাস ডিসেম্বরে এই মেলা করলেও এবার পিছিয়ে তা ফেব্রুয়ারিতে করা হচ্ছে। ডিসেম্বরে জাতীয় নির্বাচনের কারণে মূলত মেলা পিছিয়ে দেওয়া হয়।এক ছাদের নিচে ফ্ল্যাট, প্লট নির্মাণ সামগ্রী এবং হোম লোনের সমাহার থাকছে এই মেলায়। ক্রেতাদের চাহিদা মতো হাউজিং লোন দিতে আগের মতো অংশ গ্রহণ করছে বিভিন্ন ঋণ বিতরণকারী প্রতিষ্ঠান।

বর্তমানে মেলার জন্য স্টল বুকিং চলছে। রিহ্যাব তাদের সদস্যদের মোবাইল ফোনে মেসেজ পাঠিয়ে মেলায় স্টল বুকিং-এর জন্য আহ্বান জানাচ্ছে। রিয়েল এস্টেট প্রতিষ্ঠান ছাড়াও বেশ কিছু বিল্ডিং ম্যাটেরিয়ালস ও অর্থলগ্নীকারী প্রতিষ্ঠানকেও মেলায় অংশগ্রহণের সুযোগ দেওয়া হবে। প্রতি বছরের মতো এবারও প্রবেশ টিকিটের র‌্যাফল ড্র’তে আকর্ষণীয় পুরস্কার থাকছে। মেলার বিষয়ে রিহ্যাবের ভাইস প্রেসিডেন্ট কামাল মাহমুদ জানান, এবছর মেলায় বেশ কিছু ভিন্নতা থাকবে। অন্য বছরের তুলনায় এবার মেলায় ক্রেতা সমাগম বেশি হবে বলেও জানান তিনি। কারণ হিসেবে উল্লেখ করেন, সরকারি চাকরিজীবীদের সরকার পাঁচ শতাংশ সরল সুদের যে গৃহঋণ, সেটা দেওয়া শুরু করেছে। চারটি রাষ্ট্রায়ত্ত ব্যাংক এবং হাউজ বিল্ডিং ফিন্যান্স কপোরেশনে প্রায় তিন হাজার আবেদন জমা পড়েছে। যারা সরকারি গৃহঋণের জন্য আবেদন করেছেন, তারা ফ্ল্যাট ও প্লটের বিষয়ে খোঁজ-খবর নিচ্ছেন। কেউ কেউ বুকিং দিচ্ছেন। অনেকে অপেক্ষায় আছেন রিহ্যাবের এই মেলার জন্য। কারণ, এই মেলায় একইসঙ্গে যাচাই- বাছাই করে ফ্ল্যাট কেনার সুযোগ থাকে।

রিহ্যাবের মেলা কমিটির চেয়ারম্যান শাকিল কামাল চৌধুরী বলেন, ‘সম্প্রতি নির্বাচন শেষ হয়েছে। অর্থনীতি আগের তুলনায় আরও স্থিতিশীলতার দিকে যাবে। মানুষের আস্থাও বাড়বে। ফলে আবাসন খাতে বিনিয়োগ আরও বাড়বে।’ ফলে আসন্ন রিহ্যাব মেলা হবে জমজমাট— এমন প্রত্যাশা করেন তিনি।উল্লেখ্য, ২০০১ সাল থেকে ঢাকায় রিহ্যাব হাউজিং মেলার আয়োজন করে আসছে রিহ্যাব। এছাড়া, চট্টগ্রামসহ বিদেশেও এই মেলার আয়োজন করে আসছে আবাসন খাতের এই সংগঠনটি।