মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় যথাযথ পদক্ষেপ নিতে মানবাধিকার কমিশনের ব্যর্থতা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। বুধবার বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।২০১৩ সালে এক গৃহকর্মী নির্যাতনের ঘটনায় পর্যাপ্ত ব্যবস্থা না নেওয়ায় ‘চিলড্রেন চ্যারিটি ফাউন্ডেশন বাংলাদেশে’র পক্ষে গত ২২ ডিসেম্বর হাইকোর্টে রিট দায়ের করা হয়। ওই রিটের শুনানি নিয়ে আদালত এ আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার আবদুল হালিম। তাঁকে সহযোগিতা করেন আইনজীবী জামিউল হক ফয়সাল।পরে আইনজীবী আবদুল হালিম জানান, মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় মানবাধিকার কমিশনের ব্যর্থতা কেন অবৈধ ঘোষণা করা হবে না, জানতে চেয়ে রুল জারি করা হয়েছে।

একই সঙ্গে ওই গৃহকর্মী নির্যাতনের ঘটনায় কী ব্যবস্থা গ্রহণ করা হয়েছে, তা আগামী ৩০ দিনের মধ্যে জানাতে স্বরাষ্ট্র সচিবকে নির্দেশ দিয়েছেন আদালত। চার সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র সচিব, মানবাধিকার কমিশনসহ সাতজনকে রুলের জবাব দিতে বলা হয়েছে। ১৭ ফেব্র“য়ারি এ মামলা শুনানির জন্য কার্যতালিকায় থাকবে বলে জানিয়েছেন আইনজীবী।২০১৩ সালে রাজধানীর মিরপুরে গৃহকর্মী খাদিজাকে নির্যাতনের ঘটনা ঘটে। ওই ঘটনায় একটি জাতীয় পত্রিকায় রিপোর্ট প্রকাশ হয়। ওই রিপোর্টের পরে চিলড্রেন চ্যারিটি ফাউন্ডেশনের পক্ষ থেকে মানবাধিকার কমিশনে ব্যবস্থা নিতে চিঠি দেয়। এরপর পাঁচ বছর কেটে গেলেও কোনো ব্যবস্থা না নেওয়ায় হাইকোর্টে রিট দায়ের করা হয়।