ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে উপনির্বাচনের ওপর দেওয়া স্থাগিতাদেশ প্রত্যাহার করেছেন হাইকোর্ট। ফলে এ নির্বাচনে আর কোনো বাধা রইল না। আজ বুধবার বিচারপতি গোবিন্দচন্দ্র ঠাকুর ও বিচারপতির মোহম্মদুল্লাহ’র সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। স্থানীয় সরকার মন্ত্রণালয়ের পক্ষের আইনজীবী কাজি মইনুল হাসান জানান, সীমানাসংক্রান্ত জটিলতা দেখিয়ে উত্তর সিটি করপোরেশনের এ নির্বাচন নিয়ে হাইকোর্টে রিট করা হয়। এর পরিপ্রেক্ষিতে ওই নির্বাচনের ওপর রুল জারি করেছিলেন হাইকোর্ট। এ সংক্রান্ত তিনটি রিট চূড়ান্ত শুনানির জন্য কার্যতালিকায় ছিল।

কিন্তু রিটকারীদের পক্ষে কোনো আইনজীবী না থাকায় তা খারিজ করে দেন হাইকোর্ট। ফলে এ নির্বাচনে এখন আর কোনো বাধা নেই বলে জানান এ আইনজীবী। এখন নির্বাচন কবে অনুষ্ঠিত হবে সে বিষয়ে সিদ্ধান্ত নেবে নির্বাচন কমিশন ও স্থানীয় সরকার।

২০১৭ সালের ৩০ নভেম্বর লন্ডনে চিকিৎসাধীন অবস্থায় মারা যান ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক। যথানিয়মে এর একদিন পর ঢাকা উত্তরের মেয়র পদটি শূন্য ঘোষণা করে সরকার। স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন অনুযায়ী শূন্য হওয়া পদে ৯০ দিনের মধ্যে নির্বাচন আয়োজনের বাধ্যবাধকতা রয়েছে। কিন্তু এ সময়কালে তা সম্ভব হয়নি।

২০১৮ সালের ৯ জানুয়ারি ঢাকা উত্তর সিটিতে মেয়র পদে উপনির্বাচন ও দুই (ঢাকা উত্তর-দক্ষিণ) সিটিতে নতুন যুক্ত হওয়া ৩৬টি ওয়ার্ড কাউন্সিলর ও সংরক্ষিত আসনে কাউন্সিলর নির্বাচনের জন্য তফসিল ঘোষণা করেছিল নির্বাচন কমিশন। ২৬ ফেব্রুয়ারি ঢাকা উত্তর সিটি করপোরেশনে মেয়র পদে উপনির্বাচন হওয়ার কথা ছিল। পাশাপাশি কমিশন জানিয়েছিল, একই দিনে ঢাকা উত্তর এবং দক্ষিণ সিটি করপোরেশন অঞ্চলে যুক্ত হওয়া ৩৬টি নতুন ওয়ার্ডে কাউন্সিলর পদেও নির্বাচন হবে।