একাদশ জাতীয় সংসদের উদ্বোধনী অধিবেশনে রাষ্ট্রপতি যে ভাষণ দেবেন, তার খসড়া অনুমোদন করেছে মন্ত্রিসভা।প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার তার কার্যালয়ে নতুন সরকারের মন্ত্রিসভার প্রথম বৈঠকে ভাষণের খসড়া অনুমোদন করা হয়।

পরে সচিবালয়ের এক ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের বলেন, আইনগত বাধ্যবাধকতা আছে বছরের শুরুতে যে সংসদ বসে সেটাতে এবং সরকার গঠনের পর প্রথম বৈঠকে রাষ্ট্রপতি ভাষণ দেবেন। সেটা মন্ত্রিসভা ঠিক করে দেয় এবং তিনি চূড়ান্ত অনুমোদন দিলে সেটা সংসদে পাঠ করা হয়।

২০১৯ সালের জাতীয় সংসদের প্রথম অধিবেশনে দেওয়ার জন্য রাষ্ট্রপতির ভাষণে যেসব বিষয়কে প্রাধান্য দেওয়া হয়েছে-দেশের সার্বিক পরিস্থিতি ও সামষ্টিক অর্থনীতির চিত্রসুশাসন প্রতিষ্ঠায় সরকারের গৃহীত কার্যক্রম গুলো হলো:রূপকল্প-২০২১ এবং রূপকল্প-২০৪১ বাস্তবায়নে বিভিন্ন খাতে গৃহীত কর্মসূচির রূপরেখা।দেশের আর্থ সামাজিক উন্নয়নে গৃহীত পদক্ষেপ ও সাফল্য। কৃষির উন্নয়ন ও খাদ্য নিরাপত্তাসহ বিভিন্ন ক্ষেত্রে সরকারের সাফল্য। দেশি ও বিদেশি কর্মসংস্থান। সামাজিক নিরাপত্তা বেষ্টনী। স্থানীয় সরকার ব্যবস্থা ও গ্রামীণ অর্থনীতি। শিক্ষা ও স্বাস্থ্য সেবা। যোগাযোগ ব্যবস্থা। ডিজিটাল বাংলাদেশ বির্নিমাণে আইসিটি প্রযুক্তির উন্নয়নকল্পে বিভিন্ন কর্মসূচির বাস্তবায়ন।তথ্য ও গণমাধ্যমের উন্নয়ন। আইনশৃঙ্খলা, জননিরাপত্তা ও প্রতিরক্ষা। আইন প্রণয়ন ও বিচারিক কার্যক্রম। জনপ্রশাসনের উন্নয়নে গৃহীত কার্যক্রম। বৈদেশিক সম্পর্কের ক্ষেত্রে অর্জিত সাফল্য। মুক্তিযুদ্ধের চেতনার বিকাশ ও মুক্তিযোদ্ধাদের কল্যাণে গৃহীত কার্যক্রম। প্রশাসনিক নীতি, কৌশল, উন্নয়ন দর্শন এবং অগ্রযাত্রার দিকনির্দেশনা

শফিউল জানান, মূল ভাষণে ৭৫ হাজার শব্দ থাকছে। সংক্ষিপ্ত ভাষণে প্রায় ছয় হাজার শব্দ রাখা হয়েছে। বড় ভাষণটি টেবিলে দেওয়া থাকবে। মূল ভাষণের একটি ইংরেজি সংস্করণও তৈরি করা হয়েছে।

এদিকে, সরকারি চাকরিতে যোগদানে প্রতিবন্ধী কোটা বাতিল করা হয়নি বলে জানিছেন মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মোহাম্মদ শফিউল আলম।সচিব বলেন, সরকারি চাকরিতে প্রতিবন্ধীদের কোটা আগে যেভাবে ছিল সেভাবেই আছে। এই কোটা বাতিল করা হয়নি। প্রতিবন্ধী কোটা বহাল রেখেই কোটা বাতিলের প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

এর আগে সচিব প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকের বিষয়ে সংবাদিকদের অবহিত করেন। তিনি বলেন, ‘আজকের মন্ত্রিসভার বৈঠকে প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন, ২০১৩ এবং প্রতিবন্ধী ব্যক্তির সুরক্ষা বিধিমালা ২০১৫-এর আলোকে প্রতিবন্ধী বিষয়ক জাতীয় কর্মপরিকল্পনার খসড়া মন্ত্রিসভা অনুমোদন দিয়েছে।সচিব বলেন, এতে প্রতিবন্ধীরা চলাচলের ক্ষেত্রে বিশেষ সুবিধা পাবেন। প্রতিবন্ধীদের জন্য বিভিন্ন সুবিধার কথা বলা হয়েছে এ কর্মপরিকল্পনায়।