আগামী ২৮ ফেব্রুয়ারি ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) উপনির্বাচন এবং উত্তর ও দক্ষিণের (ডিএসসিসি) ১৮টি করে সাধারণ ওয়ার্ডে নির্বাচন অনুষ্ঠিত হবে।

নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ মঙ্গলবার (২২ জানুয়ারি) নির্বাচনের তফসিল ঘোষণা করেন।এর আগে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার সভাপতিত্বে হওয়া কমিশনের বৈঠকে নির্বাচন অনুষ্ঠানের সিদ্ধান্ত নেওয়া হয়।

ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ৩০ জানুয়ারি মনোনয়নপত্র জমা, ২ ফেব্রুয়ারি বাছাই এবং ৯ ফেব্রুয়ারি প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন।উত্তর সিটি করপোরশনের মেয়র আনিসুল হকের মৃত্যুতে পদটি ফাঁকা হয়। ২০১৭ সালের ৩০ নভেম্বর তিনি মারা যান।

এর আগেও এই সিটি করপোরেশনের উপনির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছিল। তবে আদালতে রিট হওয়ায় তা বাতিল হয়ে যায়।সম্প্রতি উচ্চ আদালত রিটটি খারিজ করে দেওয়ায় নতুন করে তফসিল ঘোষণা করা হলো।আবারও কেউ আদালতে রিট করলে নির্বাচন বাতিল হবে কিনা, এমন প্রশ্নের জবাবে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, উচ্চ আদালত রিট খারিজ করে দিয়েছেন। আপাতত নির্বাচন অনুষ্ঠানে বাধা নেই।

এদিকে, আওয়ামী লীগের প্রয়াত উপদেষ্টাম-লীর সদস্য ও সাবেক জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামের শূন্য কিশোরগঞ্জ-১ (সদর- হোসেনপুর) আসনে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ২৮ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার)।হেলালুদ্দীন আহমদ বলেন, কিশোরগঞ্জ-১ আসনের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়ী সৈয়দ আশরাফুল ইসলাম মৃত্যুবরণ করায় তিনি শপথ গ্রহণ করেননি। যেহেতু তিনি শপথ গ্রহণ করেননি তাই সাধারণ নির্বাচন হিসেবে গণ্য করা হচ্ছে। ২৮ ফেব্রুয়ারি এ আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এক্ষেত্রে মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৩১ জানুয়ারি, ৩ ফেব্রুয়ারি বাছাই আর ১০ ফেব্রুয়ারি প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় নির্ধারণ করা হয়েছে।

দীর্ঘদিন ধরে অসুস্থ সৈয়দ আশরাফুল ইসলাম গত ৩ জানুয়ারি ব্যাংককের একটি হাসপাতালে মৃত্যুবরণ করেন। ওইদিন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়ীদের শপথগ্রহণ অনুষ্ঠিত হয়। মৃত্যুকালে সৈয়দ আশরাফুল ইসলাম দশম সংসদের নির্বাচিত সংসদ সদস্য (এমপি) ছিলেন। একই সঙ্গে দায়িত্ব পালন করেন জনপ্রশাসন মন্ত্রী হিসেবে। আর একাদশ সংসদের নির্বাচিত হলেও শপথ গ্রহণ করতে না পারায় সংসদ সদস্য হিসেবে গণ্য হননি।দশম সংসদের মেয়াদ রয়েছে ২৯ জানুয়ারি পর্যন্ত। তাই তার মৃত্যুতে দশম সংসদে তার পদটি শূন্য হলো কি-না, এ বিষয়ে নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ কোনো উত্তর দেননি।