টিকিট কালোবাজারি ও যাত্রী হয়রানিরোধ এবং স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করার জন্য জাতীয় পরিচয়পত্র (এনআইডি) দিয়ে আন্তনগর ট্রেনের টিকিট বিক্রির উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন। তিনি বলেছেন, ‘যা পরীক্ষামূলকভাবে ইতিমধ্যে শুরু হয়েছে।’ আজ শনিবার নীলফামারী পুরাতন রেলস্টেশন পরিদর্শন শেষে এক মতবিনিময় সভায় রেলমন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, ‘রেলকে সচল করতে প্রয়োজনীয় জনবল নিয়োগ, রেল কারখানা কার্যকর করার উদ্যোগ, রেলপথের সম্প্রসারণ ও বঙ্গবন্ধু সেতুর পাশাপাশি রেলসেতু স্থাপন করা হবে।’ আগামী দুই বছরের মধ্যে নীলফামারীর চিলাহাটি রেলস্টেশন থেকে ভারতের হলদিবাড়ি পর্যন্ত ট্রেন চলাচল শুরু হবে বলেও জানান তিনি।

ভারত ও বাংলাদেশের যোগাযোগ সম্পর্ক আরও উন্নত হবে উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘ভারত অংশে রেললাইনের কাজ সম্পন্ন হলেও বাংলাদেশ অংশের জন্য প্রকল্প গ্রহণ করা হয়েছে, যা দ্রুত সম্পন্ন হবে। দুই দেশের মধ্যে ট্রেন চলাচল শুরু হলে সম্পর্কের মধ্যে নতুন পরিবেশ সৃষ্টি হবে।’

নীলফামারী জেলা প্রশাসক বেগম নাজিয়া শিরিনের সভাপতিত্বে স্টেশন চত্বরে অনুষ্ঠিত মতবিনিময় সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- পুলিশ সুপার মুহাম্মদ আশরাফ হোসেন, জেলা আওয়ামী লীগ সভাপতি দেওয়ান কামাল আহমেদ, উপজেলা পরিষদ চেয়ারম্যান আবুজার রহমান, ভাইস চেয়ারম্যান আরিফা সুলতানা লাভলী প্রমুখ।