৩০ ডিসেম্বর অনুষ্ঠিত নির্বাচন নিয়ে অপরাধ বোধ থেকে প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ভাষণে জাতীয় ঐক্যের আহ্বানকে প্রধানমন্ত্রীর কথার কথা বলেও মন্তব্য করেন তিনি। বিএনপি নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করেছে তাই শপথ নেওয়া ও সংসদে যাওয়ার কোনো প্রশ্নই আসে না বলেও জানান বিএনপি মহাসচিব।

শনিবার রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সাংবাদিকদের এসব কথা বলেন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশের দীর্ঘস্থায়ী ক্ষতি হয়েছে দাবি করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, এই নির্বাচনের ফলে নির্বাচন কমিশন ও রাষ্ট্রের ওপর থেকে মানুষের আস্থা উঠে গেছে। ৩০ ডিসেম্বর দেশে কোনো নির্বাচনই হয়নি জাতীয় ও আন্তর্জাতিক রিপোর্টে তা প্রমাণিত। জাতীর উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণে সেই অপরাধবোধই ফুটে উঠেছে বলে জানান বিএনপি মহাসচিব।

মির্জা ফখরুল বলেন, ‘তাঁর বক্তব্য আমি শুনেছি। শুনে প্রথমেই আমার মনে হয়েছে যে, তিনি একটি গিলটি কনশাস (অপরাধবোধ) থেকে বক্তব্যটা রেখেছেন। কিন্তু ইতিমধ্যেই জাতীয় এবং আন্তর্জাতিক যে মিডিয়া, পলিটিক্যাল অ্যারিনা, বিভিন্ন দেশগুলো থেকে যে সমস্ত বক্তব্য এসেছে, যে সমস্ত কথা এসেছে, যে সমস্ত রিপোর্ট এসেছে, তাতে করে এটা প্রমাণিত হয়ে গেছে যে, এই নির্বাচন কোনো নির্বাচনই হয়নি।

এটা একটা কঠিন তামাশা হয়েছে জাতির সঙ্গে। করাপশন, দুর্নীতি এমনভাবে করেছে যেন সেটা কেউ প্রশ্নও করতে পারে না। এখন কোনো প্রশ্নেরও কারো সুযোগ নেই। এটা পুরোপুরি একদলীয় শাসন ব্যবস্থা চলছে, এবং সেটা করার জন্য এসব আয়োজন করা হয়েছে। নির্বাচনটা সে জন্যই করা হয়েছে’, বলেন মির্জা ফখরুল।

প্রধানমন্ত্রীর দেওয়া ভাষণে জাতীয় ঐক্যের আহ্বানকে কথার কথা বলেও মন্তব্য করেন বিএনপি মহাসচিব। তিনি বলেন, আমাদের সঙ্গে যখন কথা হলো, তখন তিনি (প্রধানমন্ত্রী শেখ হাসিনা) যে কথাগুলো দিয়েছিলেন, সে কথাগুলো তিনি রাখতে পেরেছেন? একটাও রাখতে পারেননি। অর্থাৎ রাখেননি। তিনি বলেছিলেন যে, কোনো গ্রেপ্তার হবে না, নতুন কোনো মামলা হবে না। একটাও তারা রাখেননি এবং নির্বাচনের জন্য একটা লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি হবে। কিছুই করা হয়নি। একইভাবে আজকে যে কথাগুলো উনি বলছেন, এটা তো একটা শুধু কথার কথা।’বিএনপি ৩০ ডিসেম্বরের নির্বাচনের ফলাফল বর্জন করেছে তাই শপথ নেওয়া বা সংসদে যাওয়ার ব্যাপারে প্রধানমন্ত্রীর আহ্বানে বিএনপি সাড়া দেবে না বলেও জানান মির্জা ফখরুল ইসলাম আলমগীর।