জনসেবায় পুলিশ সদস্যদের এগিয়ে আসার আহবান জানিয়ে বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেছেন, আইনের শাসন নিশ্চিত করতে সাবার আগে পুলিশকে এগিয়ে আসতে হবে।

তিনি বলেন, মামলার যথাযথ তদন্ত প্রক্রিয়া সম্পন্ন করা, অপরাধীকে বিচারের আওতায় আনা, মামলার বাদী, ভিকটিম ও সাক্ষীদের নিরাপত্তা দেওয়াসহ দায়িত্ব পালন করতে হবে। রোববার (২৭ জানুয়ারি) বাংলাদেশ পুলিশ একাডেমি সারদায় পুলিশের ৩৬ তম উপপরিদর্শকদের (এসআই) প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজে প্রধান অতিথির বক্তব্যকালে তিনি এ নির্দেশ দেন।

এ সময় জনগণকে আইনি সহায়তা দেওয়া, তথ্যের ভিত্তিতে দ্রুত ব্যবস্থা নেওয়া, নারী-শিশু, বৃদ্ধ ও প্রতিবন্ধীসহ সবার সেবাপ্রত্যাশী জনগণের প্রতি সংবেদনশীল আচরণের নির্দেশনা দেন আইজিপি। নিজের কর্মক্ষেত্রকে সেবার কেন্দ্রস্থলে পরিণত করা নির্দেশ দেন আইজিপি।সরকার প্রশিক্ষণের সুব্যবস্থা অত্যাধুনিক লজিস্টিকস ও ইকুইপমেন্ট সরবরাহের সুব্যবস্থা করছে উল্লেখ করে আইজিপি বলেন, নতুন প্রযুক্তির বিকাশ ও বিশ্বায়নের ও ফলে অপরাধের প্রকৃতি, মাত্রা, অপরাধ সংগঠনের কৌশলে নিয়ত পরিবর্তন ঘটছে। পুলিশকেও তাই অপরাধ মোকাবিলা, কলাকৌশল প্রয়োগ এবং প্রযুক্তি ও লজিস্টিকস ব্যবহারে সক্ষমতা অর্জন করতে হচ্ছে।

দেশ ও রাষ্ট্রের জন্য সর্বোচ্চ ত্যাগ স্বীকারের মানসিকতা প্রস্তুত রেখে কর্মজীবন শুরুর জন্য নবীন পুলিশ সদস্যদের প্রতি আহ্বান জানান আইজিপি ।অনুষ্ঠানে প্রশিক্ষণকালীন বিভিন্ন বিষয়ে শ্রেষ্ঠত্ব অর্জনকারী পাঁচ জনের হাতে পুরস্কার তুলে দেন আইজিপি। এর মধ্যে বেস্ট একাডেমিক ক্যাডেট হিসেবে পুরস্কৃত হন এসআই রুবিনা ইয়াসমিন।