গাজীপুরের একটি কেমিক্যাল কারখানার ইউটিলিটি ভবনে মঙ্গলবার সন্ধ্যায় অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। আগুনে ওই ভবনে থাকা বিভিন্ন মালামাল ও সরঞ্জাম পুড়ে গেছে ও ক্ষয়ক্ষতি হয়েছে। টঙ্গী ও উত্তরা ফায়ার সার্ভিস স্টেশনের চারটি ইউনিটের কর্মীরা প্রায় এক ঘন্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। তবে তাৎক্ষণিকভাবে হতাহতের খবর জানা যায়নি।

গাজীপুর ফায়ার সার্ভিসের উপ-সহকারি পরিচালক মো. আক্তারুজ্জামান জানান, গাজীপুর সিটি কর্পোরেশনে পূবাইলের করমতলা এলাকার ক্রিসেন্ট কেমিকেল কারখানার সিএনজি গ্যাস লাইনের লিকেজ থেকে মঙ্গলবার সন্ধ্যা সোয়া ৬টার দিকে আগুনের সূত্রাপাত হয়। এসময় ওই কারখানার ইউটিলিটি (একতলা) ভবনের বিকট শব্দে একাধিক গ্যাস সিলিন্ডারের বিস্ফোরণ ঘটে। এতে ওই কারখানার পুরো ইউটিলিটি ভবনে আগুন ছড়িয়ে ভয়াবহ আকার ধারণ করে। খবর পেয়ে টঙ্গী ফায়ার সার্ভিস স্টেশন থেকে তিনটি এবং উত্তরা ফায়ার সার্ভিস স্টেশন থেকে একটি ইউনিটের কর্মীরা ঘটনাস্থলে গিয়ে প্রায় এক ঘন্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণ করেন। আগুনে ওই ভবনে থাকা বিভিন্ন মালামাল ও সরঞ্জামাদি পুড়ে গেছে ও ক্ষয়ক্ষতি হয়েছে। তবে কেউ আহত বা নিহত হয়েছে কি-না তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি। রাতে এ রিপোর্ট লেখার সময় পর্যন্ত দমকল কর্মীরা আগুন নেভানোর কাজ করছিলেন।

স্থানীয়রা জানান, মাগরিবের নামাজের ১৫-২০মিনিট পরে হঠাৎ বিকট শব্দে ওই কারখানার গ্যাস সিলিন্ডারের বিস্ফোরণ ঘটে এবং আকাশের দিকে আগুনের লেলিহান শিখা উঠে যায়। এতে আতংকিত হয়ে আশে-পাশের বাসার লোকজন ঘর-বাড়ি ছেড়ে দুরে চলে যায় এবং ব্যবসায়িরা দোকানপাট বন্ধ করে ফেলে। এসময় ওই কারখানার পার্শ্ববর্তী টঙ্গী-কালীগঞ্জ সড়কে সাময়িকভাবে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।