বিশ্ব বাজারে বাংলাদেশের সবচেয়ে বড় সমুদ্রগামি জাহাজ “ এমভি আনসু” আজ ৭ ফেব্রুয়ারি বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে রফতানি হলো। জাহাজটি কিনেছেন জার্মান কোম্পানি এইচএস সিফার্টস জিএমবিএইচ অ্যান্ড কো.কেজি এমএস (HS Schiffahrts GmbH & Co. KG MS) । নারায়নগঞ্জের মেঘনাঘাটে আনন্দ শিপইয়ার্ডে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে আনসুর ক্যাপ্টেন পিয়োট বুজনাস্কি‘কে জাহাজটি বুঝিয়ে দেন আনন্দ গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আফরোজা বারী। এসময় উপস্থিত ছিলেন, আনন্দগ্রুপের চেয়ারম্যান ড. আব্দুল্লাহেল বারী , উপব্যবস্থাপনা পরিচালক অব্দুল্লাহ নাহিদ নিগার এবং নির্বাহী পরিচালক তারিকুল ইসলাম প্রমুখ।
আনসু ৫৫০০ ডিডব্লিউটিএ ধারণ ক্ষমতা সম্পন্ন একটি মাল্টি পারপাস মালবাহী জাহাজ। জাহাজটির দৈর্ঘ্য ৩৪২ ফুট, প্রস্থ- ৫০ ফুট, গভীরতা- ২৪.২৭ ফুট, ইঞ্জিনের ক্ষমতা- ২৭৫০ হর্সপাওয়ার এবং ঘন্টায় গতিবেগ ১২ নটিক্যাল মাইল।
গত ২০০৮ সালে ডেনমার্কে অত্যাধুনিক কন্টেইনার জাহাজ “স্টেলা মারিস” রপ্তানির মাধ্যমে বাংলাদেশের জন্য জাহাজ রপ্তানির স্বর্ণদ্বার উন্মোচন করে আনন্দ শিপইয়ার্ড অ্যান্ড শ্লিপওয়েজ লিমিটেড। আনন্দ শিপইয়ার্ড এই পর্যন্ত দেশী-বিদেশী ৩৬৫টি জলযান নির্মাণ করেছে। এর মাধ্যমে বাংলাদেশ জাহাজ রপ্তানিকারক দেশ হিসাবে পরিচিতি পায়। আনন্দ শিপইয়ার্ড ডেনমার্ক, জার্মানী, নরওয়ে, মোজাম্বিক ইত্যাদি বিভিন্ন দেশে জাহাজ রপ্তানী করে থাকে।