কয়েকদিন আগেই রাষ্ট্রীয় পদকে (একুশে পদক) ভূষিত হয়েছেন বরেণ্য অভিনেত্রী সুবর্ণা মুস্তাফা। এর রেশ এখনও কাটেনি, এরই মধ্যে শোনা গেল আরও একটি সুখবর। আর তা হলো, একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে আওয়ামী লীগের সংসদ সদস্য হিসেবে মনোনীত হয়েছেন গুণী এই অভিনেত্রী।

গতকাল শুক্রবার রাতে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবন থেকে ৪১ জন সংরক্ষিত নারী সংসদ সদস্যদের নাম ঘোষণা করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।এ তালিকায় আছেন সুবর্ণা মুস্তাফাও। তালিকার ২২ নম্বরে মনোনীত করা হয় এই অভিনেত্রীকে।

প্রখ্যাত অভিনেতা গোলাম মুস্তাফার মেয়ে সুবর্ণা মুস্তাফা। সুবর্ণার জন্ম ১৯৫৯ সালের ২ ডিসেম্বর। বাংলাদেশের নাট্যজগতে সুবর্ণা বিশেষ মর্যাদার স্থান অধিকার করে আছেন। আশির দশকে সবচেয়ে জনপ্রিয় টিভি অভিনেত্রীদের একজন তিনি।আফজাল হোসেন ও হুমায়ুন ফরীদির সঙ্গে জুটি বেঁধে সুবর্ণা মুস্তাফা দর্শকমহলে দারুণ প্রশংসিত হন।

১৯৮০ সালে সৈয়দ সালাউদ্দিন জাকী পরিচালিত ঘুড্ডি সিনেমার মধ্য দিয়ে বড়পর্দায় পা রাখেন তিনি। ১৯৮৩ সালে ‘নতুন বউ’ সিনেমায় অভিনয় করে শ্রেষ্ঠ সহ-অভিনেত্রী হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান এই অভিনেত্রী।