মাসব্যাপী আয়োজিত ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলার ২৪তম আসর শেষ শনিবার ( ৯ ফেব্রুয়ারি)।শেষ মুহূর্তের কেনাকাটা সারতে মেলা প্রাঙ্গণে আসছেন অনেকেই। মেলার শেষ দিনে স্টল ও প্যাভিলিয়নগুলোয় নানা অফার আর মূল্যছাড়ের জোয়ার চলছে। বিক্রেতারা নেমেছেন প্রতিযোগিতায়। ক্রেতা টানতে হাঁকডাক দিয়ে পণ্য বিক্রি করছেন তারা। একটি কিনলে ১০টি ফ্রি, অর্ধেক দাম, আখেরি অফার, মেগা অফার চলছে স্টলগুলোয়। শনিবার (৯ ফেব্রুয়ারি) মেলা ঘুরে এ দৃশ্য দেখা যায়।

বণিজ্যমেলার ১৭ নম্বর প্রিমিয়ার প্যাভিলিয়নে বিদেশি খাদ্যপণ্য বিক্রেতা ইনামুল আশরাফ জানান, এবারের মেলায় শুরু থেকেই দর্শনার্থীদের ভিড় ছিল। আজ মেলার শেষ দিন হওয়ায় আখেরি ছাড়ের পসরা সাজিয়েছেন বিক্রেতারা।

সরেজমিনে দেখা গেছে, ৬০০ থেকে ১ হাজার টাকার মধ্যে দেশি ব্র্যান্ডের শার্ট পাওয়া যাচ্ছে। মেলায় ডজন খানেক বিদেশি স্টলে বিভিন্ন ধরনের কাশ্মিরি বিছানার চাদর, কুশন ও শাল পাওয়া যাচ্ছে। শেষ সময়ে এসব পণ্যেরও দাম কমেছে। তরুণীদের জন্য বাহারি ব্যাগ পাওয়া যাচ্ছে ৪শ’ থেকে হাজার টাকার মধ্যে।

বিদেশি সবজি কাটার সামগ্রী, ছোট-বড় সব ব্র্যান্ডের ইলেকট্রনিক পণ্য, ফার্নিচার, গৃহস্থালি সামগ্রী, পোশাকসহ নানা পণ্যের আকর্ষণীয় ছাড়ের ঘোষণা সংশ্লিষ্ট স্টলগুলোর ভিড় বাড়িয়েছে অনেকেই। ক্রোকারিজের পণ্যের মধ্যে একটির সঙ্গে ৩ থেকে শুরু করে ১০টি পর্যন্ত ফ্রি থাকছে। এছাড়া বিভিন্ন খাবার পণ্যেও শেষ সময় চলছে বিশেষ মূল্যছাড়।

মেলা ঘুরে কথা হয় খিলক্ষেত থেকে আসা আরিফুল ইসলামের সঙ্গে। তিনি বলেন, ‘আজ ছুটির দিন। তারপর আবার মেলার শেষ দিন। পরিবারের সবাইকে নিয়ে মেলায় এসেছি। অনেক কেনাকাটা করতে হবে। মেলার শেষ দিনে ছাড় থাকে বেশি। তাই একটু ভিড় হলেও চলে এসেছি।

প্রাইভেট প্রতিষ্ঠানে চাকরিজীবী মাহবুব ভুইয়া জানান, এটি আন্তর্জাতিক বাণিজ্যমেলা। আন্তর্জাতিক মেলাকে দেশি মেলায় পরিণত করা যাবে না। এই ক্ষেত্রে মেলা কর্তৃপক্ষকে আরও যথাযথ পদক্ষেপ নিতে হবে। সিঙ্গার শো রুমের বিক্রেতা অভি মন্ডল জানান, এবার মেলায় বেশ ভিড় ছিল। শেষ দিন হিসেবে আজ তো সকাল থেকেই ভিড়। গতকাল শুক্রবারও অনেক ভিড় ছিল। বেচাবিক্রি ভালো।দিল্লি অ্যালুমিনিয়াম স্টলের এক বিক্রেতা জানান, এবার মেলায় বেচা বিক্রি বেশ ভালো ছিল। শেষ সময়ে এসে ক্রেতাদের বেশ সাড়া পাওয়া গেছে বলেও তিনি জানান।প্রসঙ্গত, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের কারণে ১ জানুয়ারির পরিবর্তে ৯ জানুয়ারি শুরু হয় বাণিজ্যমেলা।