বিভিন্ন মন্ত্রণালয়ে ৩ হাজার ৮৫৪টি পদ শূন্য রয়েছে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। তিনি বলেন, ‘শূন্য পদ পূরণের লক্ষ্যে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে। ৩৭তম বিসিএস-এর মাধ্যমে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ২৮৯টি পদে নিয়োগের লক্ষ্যে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন সুপারিশ করেছে।’ রোববার (১০ ফেব্রুয়ারি) বিকেলে জাতীয় সংসদে মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে সরকার দলীয় সংসদ সদস্য মো. আনোয়ারুল আজীমের এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এই তথ্য জানান।

প্রতিমন্ত্রী বলেন, ‘সুপারিশকৃত প্রার্থীদের প্রাক-চাকরি বৃত্তান্ত যাচাই করার জন্য যথাযথ এজেন্সিকে অনুরোধ করা হয়েছে। প্রাক-চাকরি বৃত্তান্ত যাচাই প্রতিবেদন, মুক্তিযোদ্ধা সনদ যাচাই ও স্বাস্থ্য পরীক্ষার প্রতিবেদন পাওয়ার পর চূড়ান্ত নিয়োগ করা হবে।প্রতিমন্ত্রী জানান, সরকারি অফিসে শূন্য পদে লোক নিয়োগ একটি চলমান প্রক্রিয়া। এছাড়া আদালতে মামলা থাকা, নিয়োগবিধি কার্যক্রম শেষ না হওয়া ও পদোন্নতিযোগ্য প্রার্থী না পাওয়ায় কিছু শূন্য পদ পূরণ করা যায় না।

পিরোজপুর-৩ আসনের সংসদ সদস্য ডা. রুস্তুম আলী ফরাজীর এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী সংসদে জানান, চলতি বছরে বর্তমান সময় পর্যন্ত দেশে কর্মরত সিনিয়র সচিব, সচিব অতিরিক্ত সচিব, যুগ্ম-সচিব, উপ-সিচব সিনিয়র সহকারী সচিবসহ কর্মকর্তাদের মোট সংখ্যা ৪ হজাার ৪৯৬জন। এরমধ্যে ডেপুটেশনে রয়েছেন ১ হাজার ৩৪১ জন।