দিয়ে নির্বিচারে বাগদা চিংড়ি ও পারশের পোনা আহরণ অব্যাহত রয়েছে। সরকারের নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও হাজার হাজার জেলে নেট জালদিয়ে পোনা ধরছেন। এ নেটজালের অতি ক্ষুদ্র ফাঁক থেকে ডিমসহ অন্যান্য মৎস্য প্রজাতির কোনো পোনাই রেহায় পাচ্ছে না। একটি বাগদা পোনা সংগ্রহ করতে গিয়ে প্রায় ১৫০টি অন্যান্য চিংড়ি, ৩৬টি সাদা মাছের পোনা, ৫৫৪টি জুপ্ল্যাংকটন নষ্ট হচ্ছে। এতে মৎস ভান্ডারখ্যাত সুন্দরবন সহ উপকূলীয়ঞ্চলের মৎস্য সম্পদ ও জীববৈচিত্র হুমকির মুখে পড়েছে। সূত্রে জানা গেছে, প্রতি বছর উপকূল এলাকার হাজার হাজার শিশু-কিশোর, নারী-পুরুষ, সাগর-সুন্দরবনের বিভিন্ন নদ-নদী ও খালে নিষিদ্ধ নেট জাল দিয়ে পোনা আহরণ করছে। বিভিন্ন এলাকা থেকে মাছের পোনা ধরতে আসা জেলেরা উপকূল সংলগ্ননদীর তীরে মৌসুমভিত্তিক অস্থায়ী বসতী গড়ে তোলে।

সুন্দরবন সংলগ্ন পুশুর, শিবসা, ভদ্রা,খোলপেটুয়া নদীর বাজুয়া পাইকগাছা, কয়রা, শ্যামনগর, নলীয়ানসহ বিভিন্ন স্থানে প্রতিদিন কয়েক হাজার নেট জাল দিয়ে বাগদা ও পারশে পোনা আহরণের নামে চলছে মৎস্য সম্পদ ধংসের মহাযজ্ঞ। মৌসুমী জেলেরা নদীরখালে নেটজাল ফেলে ও নদীরকূলে টানা নেট জালদিয়ে পোনা ধরছে। বিশেষজ্ঞদের মতে, সুন্দবনের নদ-নদীর খালে বাগদা, গলদা, হরিণা, ঘুসা, মটকা, রসনাই, চাপদা, চটকা, চাকাসহ নানা প্রজাতির চিংড়ি রয়েছে। এছাড়া ভেটকি, টেংরা, পারশে, ইলিশ, পাঙ্গাস, দাতনা, ভাঙাল, মাগুর, বাইন, চেলা, পুঁটিসহ নানা প্রজাতির মাছ ও কাঁকড়া রয়েছে। এ ছাড়া এসিটিস, মাইসিটস, কপিপাড, আইসোপাড, অ্যালিমালার্ভিসহ কয়েক প্রজাতির প্ল্যাংকটন রয়েছে। জালে ধৃত বিভিন্ন প্রজাতির প্রাণি থেকে জেলেরা বাগদা ও পারশে পোনা বেছে নিয়ে অন্যান্য প্রজাতির চিংড়ি, সাদামাছ, কাঁকড়া ও জুপ্ল্যাংকটনসহ জলজ প্রাণি ডাঙ্গায় ফেলে দেওয়ায় সেগুলো মারা যাচ্ছে। ফলে বিভিন্ন প্রজাতির চিংড়ি, সাদামাছ, ম্যাক্রো জুপ্ল্যাংকটনসহ নানা প্রজাতির জলজ প্রাণি ধ্বংস হয়ে যাচ্ছে। বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের পাইকগাছা লোনাপানি গবেষণা কেন্দ্রের তথ্য মতে, খুলনার পাইকগাছা এলাকার একটি বাগদা পোনা আহরণে ১১৯টি অন্যান্য চিংড়ি, ৩১টি সাদামাছ ও ৩১২টি জুপ্ল্যাংকটন ধ্বংস হচ্ছে। এছাড়া সাতক্ষীরা এলাকায় একটি বাগদা পোনা আহরণে ১৫০ অন্যান্য চিংড়ি, ৩৬টি সাদামাছ ও ৫৫৪টি জুপ্ল্যাংকটন ধ্বংস হচ্ছে। এর ফলে সুন্দরবনে নদী-খালে মাছের অভাব দেখা দিয়েছে ও পরিবেশের ভারসাম্য নষ্ট হচ্ছে।

সাগর মোহনা ও সুন্দরবন উপকূলে নদ-নদীতে নিষিদ্ধ জালদিয়ে পোনা আহরণে সরকারি নিষেধাজ্ঞা থাকলেও জেলেরা তার পরোয়া না করে পোনা আহরণ করছে। আহরণকৃত পোনা উপকূলীয় বিভিন্ন চিংড়ি ঘেরে বিক্রি হচ্ছে। নেটজাল দিয়ে নির্বিচারে নদ-নদীর মোহনা থেকে পোনা আহরণ করছে। সুন্দরবন বন বিভাগের খুলনা রেঞ্জ কর্মকর্তার নিষেধাজ্ঞা উপেক্ষা করে নেট জাল দিয়ে কেউ যাতে পোনা আহরণ করতে না পারে তার জন্য বন বিভাগের টহল জোরদার করা হয়েছে। এরপরও যারা নেট জাল দিয়ে পোনা আহরণের কাজে নিয়োজিত রয়েছে তাদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।