যুক্তরাষ্ট্রের সঙ্গে নতুন একটি সামরিক চুক্তি করেছে ভারত। এতে আগামী এক বছরের মধ্যে মার্কিন একটি ফার্ম থেকে ৭২ হাজার ৪শ সিগ সাওয়ার অ্যাসল্ট রাইফেল ক্রয় চুক্তি হয়েছে বলে ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে। হিন্দুস্তান টাইমস, টাইমস অব ইন্ডিয়া

গত মঙ্গলবার নয়াদিল্লি-ওয়াশিংটনের মধ্যে দ্রুত বাস্তবায়ন সংক্রান্ত একটি চুক্তি হয়েছে। তাতে ৭শ কোটি রুপিতে শুধু সিগ সাওয়ার রাইফেল ক্রয় করা হবে। এই রাইফেলটি বিশেষ করে চীন সীমান্তে ব্যবহার করা হবে বলে দেশটির গণমাধ্যমগুলো জানিয়েছিলো। এটি এখন যুক্তরাষ্ট্র ও ইউরোপের কয়েকটি দেশের নিরাপত্তা বাহিনী ব্যবহার করে বলে ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে। চীনের সঙ্গে ভারতের প্রায় ৩ হাজার ৬শ কিলোমিটার সীমান্তে দেশটির নিরাপত্তা বাহিনী এখন ৫.৫৬*৪৫ এমএম এর ইনসাস রাইফেল ব্যবহার করে। কিন্তু তা এখন আর বর্তমান পরিস্থিতিতে কার্যকর নয় তাই ৭.৬২*৫১ এমএম এর সিগ সাওয়ার রাইফেলগুলো তার স্থলাভিষিক্ত করাতে সম্প্রতি একটি প্রস্তাব অনুমোদন করেছিলেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সিথারামন।

ভারতে সামরিক অস্ত্র বিক্রি এখন অন্যান্য সময়ের চেয়ে বেশি বলে মন্তব্য করেছেন মার্কিন একজন কমান্ডার। ইতোমধ্যেই ভারত আরো ২১০ কোটি ডলারে মার্কিন এমএইচ-৬০আর হেলিকপ্টার ক্রয়েও সম্মত হয়েছে।