শেখ হাসিনাকে সভাপতি করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনে জাতীয় কমিটির প্রজ্ঞাপন জারি করা হয়েছে। গত ১৪ ফেব্রুয়ারি মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। প্রজ্ঞপনে সই করেছেন মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম।

১০২ জন সদস্য নিয়ে গঠিত কমিটির সভাপতি করা হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে। কমিটির সদস্য সচিব করা হয়েছে, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক মূখ্য সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরীকে।

কমিটিতে উল্লেখযোগ্য অন্য সদস্যরা হলেন, বঙ্গবন্ধুর ছোট মেয়ে শেখ রেহানা, স্পিকার শিরীন শারমিন চৌধুরী, প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, সংসদের বিরোধীদলীয় নেতা হুসেইন মো. এরশাদ, আইন কমিশন চেয়ারম্যান বিচারপতি এ বি এম খায়রুল হক, সাবেক মন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, মতিয়া চৌধুরী, মোহাম্মদ নাসিম, ওবায়দুল কাদের।

এছাড়া, আরো আছেন, সংসদ সদস্য, (মাশরাফি বিন মোর্ত্তজাও আছেন), প্রধানমন্ত্রীর বিভিন্ন উপদেষ্টা, ঢাকা দক্ষিণের মেয়র সাঈদ খোকন, মন্ত্রি পরিষদ সচিব, তিন বাহিনীর প্রধান, পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভিসি, সাবেক দুইজন গভর্নর, এফবিসিআই সভাপতি, লেখক, শিল্পী, সাহিত্যিকসহ অনেকেই।

কমিটি ২০২০ সালের ১৭ মার্চ থেকে ২০২১ সালের ১৭ মার্চ পর্যন্ত বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপনে প্রয়োজনীয় নীতি, পরিকল্পনা ও কর্মসূচী অনুমোদন করবে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটিকে প্রয়োজনীয় পরামর্শ ও দিকনির্দেশনা দেবে। জন্মশতবার্ষিকী উদযাপনসহ প্রস্তুতিমূলক কাজসহ বাস্তবায়ন কমিটি কর্তৃক গৃহীত কার্যক্রমের তত্ত্বাবধান, সমন্বয়-সাধন, পরিবীকক্ষণ ও অগ্রগতি পর্যালোচনা। বাস্তবায়ন কমিটি কর্তৃক প্রস্তাবিত বাজেট অনুমোদন ও আনুষাঙ্গিক বিষয় বিবেচনা করবে বলে প্রজ্ঞাপনে বলা হয়েছে।এছাড়া, এই কমিটিকে সাচিবিক সহায়তা দিতে পারবে মন্ত্রিপরিষদ বিভাগ।