ললি লেমন, চকবার, কুলফি আইসক্রিম তৈরীতে মূল উপাদান মানবদেহের জন্য ক্ষতিকর উপাদান স্যাকারিন, বার্লি, অ্যারারুট, ফ্লেভার ও বাহারী রঙের সাথে চকলেট পাউডার। এসব উপাদন দিয়ে তৈরি ১৫শ আইসক্রিমসহ তৈরীর নানা উপাদান ধ্বংস করেছে ভ্রাম্যমাণ আদালত।

বুধবার (২৭ ফেব্র“য়ারি) দুপুরে হাটহাজারী পৌর সদরের ১নং ওয়ার্ডের সন্দ্বীপ পাড়া এলাকার আইসক্রিম কারখানায় অভিযান চালিয়ে এসব আইসক্রিম ধ্বংস করেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ রুহুল আমিন। এ সময় ১৫শ আইসক্রিমসহ ধ্বংস করা হয় মানবদেহের জন্য ক্ষতিকর তৈরীর অন্যতম উপাদান সমূহ। এ সময় ওই ভ্রাম্যমাণ আদালতকে সহযোগিতা করেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নিয়াজ মোর্শেদ।

এ ব্যাপারে ইউএনও রুহুল আমিন জানান, এক শ্রেণির অসাধু ব্যবসায়ীরা আইসক্রিমে মানবদেহের জন্য ক্ষতিকর উপাদান ব্যবহার করা হচ্ছে এমন গোপন সংবাদের ভিত্তিতে সন্দ্বীপ পাড়া এলাকার আইসক্রিম তৈরীর কারখানায় অভিযান পরিচালনা করা হয়। এ সময় সেখানে ঘনচিনি, স্যাকারিন, এরারোট, বার্লি, অ্যারারুট, বাহারী রং এবং নানান রকমের ফ্লেভার মিশিয়ে আইসক্রিম তৈরির প্রমাণ মিলে।

এদিকে আইসক্রিম তৈরীতে স্যাকারিন, বার্লি, অ্যারারুট, ফ্লেভার ও বাহারী রঙের সাথে চকলেট পাউডার ব্যবহারের ফলে মানবদেহে কিডনি জটিলতা, উচ্চ রক্তচাপ, আলসার, ক্যান্সারসহ নানা জটিলরোগের সূত্রপাত হতে পারে বলে জানান হাটহাজারী উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা আবু সৈয়দ মো. ইমতিয়াজ হোসাইন।