কাশ্মিরে ভারতীয় বিমান বাহিনীর দু’টি বিমান গুলি করে ভূপাতিত করেছে পাকিস্তান। পাশাপাশি গ্রেফতার করা হয়েছে এক পাইলটকে। পাকিস্তানের সামরিক বাহিনীর বরাত দিয়ে এ খবর দিয়েছে বিবিসি।

পাকিস্তানের সামরিক বাহিনীর মুখপাত্র মেজর জেনারেল আসিফ ঘাফুর বলেন, গুলিবিদ্ধ একটি বিমান পাকিস্তান শাসিত ভূখন্ডে পতিত হয়েছে ও অপরটি ভারতীয় ভূখন্ডে।

উল্লেখ্য, মঙ্গলবার পাকিস্তানে একটি জঙ্গি গোষ্ঠীর প্রশিক্ষণ শিবিরে বিমান হামলা চালায় ভারত। এরপর থেকেই দুই দেশের মধ্যে তীব্র উত্তেজনা বিরাজ করছে। একইদিন সন্ধ্যায় লাইন অব কন্ট্রোলের ওপর দিয়ে দুই পক্ষের মধ্যে গুলি বিনিময় হয়।
বিজ্ঞাপন

বুধবার (২৭ ফেব্রুয়ারি) পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী মেহমুদ কুরেশি জানান, ভারতীয় সীমান্তে বিমান হামলা চালিয়েছে পাকিস্তান। তবে ভারত দাবি করেছে, বিমানগুলো আকাশসীমা অতিক্রম করার পরপরই সেগুলোকে পিছু হটতে বাধ্য করা হয়েছে।উল্লেখ্য, মঙ্গলবার রাত তিনটার দিকে পাকিস্তানের বালাকত শহরে ১২টি যুদ্ধবিমান দিয়ে বোমা হামলা চালায় ভারত। ওই হামলার জবাব দেবে বলে জানিয়েছিল পাকিস্তানের জাতীয় নিরাপত্তা পরিষদ।

এর আগে ১৪ ফেব্রুয়ারি ভারত শাসিত কাশ্মিরে এক আত্মঘাতী গাড়িবোমা হামলায় ভারতের অন্তত ৪০ আধা-সামরিক সেনা নিহত হয়। হামলার দায় স্বীকার করে জঙ্গি গোষ্ঠী জইশ-ই-মোহাম্মদ। ওই হামলার পর কঠোর জবাব দেওয়া হবে বলে হুশিয়ারি দিয়েছিল ভারত। তবে মঙ্গলবারের বিমান হামলা সম্পর্কে তারা জানায়, ভারতে আবারো আত্মঘাতী হামলার পরিকল্পনা করছিল জইশ-ই-মোহাম্মদ। ওই হামলা ঠেকাতে জঙ্গি গোষ্ঠীটির প্রশিক্ষণ শিবিরে আগেভাগে হামলা চালিয়েছে ভারত