বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি) আইন-২০১৯ এর খসড়ায় নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এতে তেমন কোনো পরিবর্তন আনা হয়নি, শুধু ৫ নম্বর ধারার পরিবর্তন আনা হয়েছে।

সোমবার (০৪ মার্চ) প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রীপরিষদ বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে সচিবালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এসব কথা জানান।

মন্ত্রিপরিষদ সচিব জানান, বিকেএসপি এতদিন ১৯৮৩ সালের অর্ডিন্যান্স অনুযায়ী পরিচালিত হচ্ছিলো। যেহেতু এটি সামরিক সরকারের আমলে করা অর্ডিন্যান্স, সেহেতু আদালতের একটি নির্দেশনা আছে যে, এগুলো আইনে পরিণত করতে হবে এবং তা বাংলায় করতে হবে। এই বাধ্যবাধকতার কারণে ওই অর্ডিন্যান্সটিকে বাংলায় আইনে পরিণত করা হচ্ছে। আইনে খুব বেশি পরিবর্তন আনা হয়নি। আগে ছিলো ১০ সদস্যের পরিচালনা বোর্ড, এখন তা হয়েছে ২০ সদস্যের। এই বোর্ডের প্রধান থাকবেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের মন্ত্রী।

মোহাম্মদ শফিউল আলম বলেন, সোমবারের সভায় সম্প্রতি প্রধানমন্ত্রীর জার্মানি, সংযুক্ত আরব আমিরাত সফর সম্পর্কে অবহিত করা হয়েছে। জার্মানি সফরে সেখানে বিভিন্ন দেশের ৪০ জন প্রতিনিধির অংশগ্রহণে অনুষ্ঠিত সভায় প্রধানমন্ত্রী বাংলাদেশের স্বাস্থ্যখাত ও জলবায়ুর বর্তমান অবস্থা তুলে ধরেন। আর সংযুক্ত আরব আমিরাত সফরে সে দেশের সরকারের সঙ্গে ৪টি এমওইউ স্বাক্ষরিত হয় বলে জানান তিনি।

এছাড়া গত ৭-৮ ফেব্রুয়ারিতে ভারতের নয়াদিল্লিতে অনুষ্ঠিত জয়েন্ট কনসালটেটিভ কমিশনের পঞ্চম সভায় পররাষ্ট্রমন্ত্রীর অংশগ্রহণ সম্পর্কে মন্ত্রিসভাকে অবহিতকরণ এবং গত ২৩-২৫ জানুয়ারি সিঙ্গাপুরে অনুষ্ঠিত থার্ড ফোরাম অফ মিনিস্টার অ্যান্ড এনভায়রনমেন্ট অথরিটিস অফ এশিয়া প্যাসিফিকে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রীর অংশগ্রহণ সম্পর্কে অবহিত করা হয়।