কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে চিকিৎসার জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে নিতে কর্তৃপক্ষ প্রস্তুতি নিলেও তিনি সেখানে যেতে অনীহা প্রকাশ করেছেন।

এদিকে, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে ‘আসতে না চাওয়া’ কারাবন্দি খালেদা জিয়া বেসরকারি ইউনাইটেড হাসপাতালে চিকিৎসা নিতে চান বলে ড্যাব নেতা ফরহাদ হালিম ডোনার জানিয়েছেন।

রোববার (১০ মার্চ) সকালে বিএসএমএমইউ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আবদুল্লাহ আল হারুন তাদের প্রস্তুতির খবর জানানোর পর ঢাকা কেন্দ্রীয় কারাগারের জেলার মাহবুবুল ইসলাম বাংলানিউজকে খালেদার ‘অনীহা’র কথা জানান।

তিনি বলেন, নিয়ম অনুযায়ী খালেদার চিকিৎসার জন্য বিএসএমএমইউ হাসপাতাল প্রস্তুত করা হয়। আমাদেরও প্রস্তুতি ছিল। কিন্তু তাকে জানানোর পর তিনি হাসপাতালে যেতে অনীহা প্রকাশ করেছেন।

এর আগে, ব্রিগেডিয়ার জেনারেল আবদুল্লাহ আল হারুন বলেন, কারা কর্তৃপক্ষ আমাদের জানিয়েছে- বিএনপি প্রধানকে হাসপাতালে আনা হচ্ছে। তাকে বিএসএমএমইউর কেবিন ব্লকে রাখা হতে পারে।

হাসপাতালের একটি সূত্র বলেছিল, খালেদা জিয়াকে রাখার জন্য হাসপাতালের ২১ ও ২২ নম্বর কেবিন ঠিক করা হয়েছে। তবে রাখা হতে পারে ২১ নম্বর কেবিনে।

নাজিমউদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগার থেকে খালেদাকে বিএসএমএমইউ হাসপাতালে নেওয়ার খবরে আশপাশের এলাকায় পুলিশসহ আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যও মোতায়েন করা হয়।ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) লালবাগ বিভাগের উপ-কমিশনার (ডিসি) ইব্রাহিম খান জানান, নিরাপত্তার জন্য কারাগারসহ আশে-পাশে পুলিশ মোতায়েন করা হয়েছে।

আর্থ্রাইটিসসহ বিভিন্ন সমস্যায় ভোগা খালেদাকে রোববার সকালে বঙ্গবন্ধু মেডিকেলে আনার সব প্রস্তুতি নেওয়া হলেও তার আপত্তিতে শেষ মুহূর্তে তা বাতিল করা হয় বলে কারা কর্তৃপক্ষ জানিয়েছে।

এদিকে, বঙ্গবন্ধু মেডিকেলের কেবিন ব্লকের সামনে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন বিএনপি সমর্থকদের সংগঠন ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-ড্যাবের আহ্বায়ক অধ্যাপক ফরহাদ হালিম ডোনার।তিনি বলেন, আমার কাছে যে তথ্য আছে, দেশনেত্রী বেগম খালেদা জিয়ার শারীরিক অবস্থা খুবই খারাপ। এমনকি হুইল চেয়ারের যে পাদানি থাকে সেখানেও উনি ঠিকমতো পা তুলতে পারেন না। উনার (খালেদা জিয়া) যে ইচ্ছাটা এবং কয়েক দিন আগে কারাগারে উনাকে দেখতে যে বিশেষজ্ঞ টিম গিয়েছিল অধ্যাপক এএফএম সিদ্দিকীর নেতৃত্বে উনারাও স্পষ্টভাবে বলেছেন যে, উনাকে গুলশানের ইউনাইটেড হাসপাতালে ভর্তি করতে।

কারণ উনি ওই হাসপাতালে (ইউনাইটেড হাসপাতাল) চিকিৎসা নিয়ে থাকেন এবং ওখানেই উনার নিজস্ব বিশেষজ্ঞ ডাক্তার, যারা সারাজীবন উনাকে চিকিৎসা দিয়েছেন তারা সেখানে আছেন।এর আগে বিএসএমএমইউ’র পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আবদুল্লাহ আল হারুন সাংবাদিকদের বলেন, আজকে বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়ার এখানে আসার কথা ছিল। উনি আজকে আসবেন না। আমরা যে কোনো সময়ে উনাকে এখানে চিকিৎসা সেবা দেওয়ার জন্য প্রস্তুত।

খালেদা জিয়া আসতে না চাওয়ার পেছনে কী যুক্তি দিয়েছেন জানতে চাইলে তিনি বলেন, আমাকে কারা কর্তৃপক্ষ জানিয়েছে যে, উনি (খালেদা জিয়া) আসবেন না। আমাদের এখানে উনার জন্য প্রস্তত ছিলাম, আমাদের মেডিকেল বোর্ডও প্রস্তুত ছিলেন, কেবিন প্রস্তত ছিল উনার জন্য। উনি আসলে আমরা যথাযথভাবে চিকিৎসা সংক্রান্ত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতাম।

মেডিকেল বোর্ডের সদস্যরা গত ২৮ ফেব্রয়ারি খালেদা জিয়াকে দেখতে কারাগারে গিয়েছিলেন জানিয়ে বিএসএমএমইউ’র পরিচালক বলেন, ওই চিকিৎসকরা তার কিছু পরীক্ষা-নিরীক্ষা দিয়েছেন। সেই পরীক্ষাগুলো করাতেই উনাকে ‘বিএসএমএমইউতে আসার জন্য বলেছিল বোর্ড’।তবে খালেদা জিয়ার বিএসএমএমইউ’র ওপর আস্থার সংকট রয়েছে বলে দাবি করেন ড্যাব নেতা ফরহাদ হালিম ডোনার।

তিনি বলেন, দেশনেত্রী দুই বার এই হাসপাতালে (বিএসএমএমইউ) এসেছিলেন কিন্তু উনি সঠিক চিকিৎসা পান নাই। বিধায় উনি বলতেছেন যে, আমাকে ইউনাইটেড হাসপাতালে নেওয়া হোক। উনাকে কারাগারে দেখতে যে মেডিকেল টিম গিয়েছিল সেই টিমও বাইরে এসে এই কথা বলেছিল যে, উনাকে (খালেদা জিয়া) ইউনাইটেড হাসপাতালে উনার যে সব বিশেষজ্ঞ চিকিৎসক আছে তাদের আন্ডারে চিকিৎসা করানোর জন্য, ওই টিমই প্রস্তাব করেছিল।

খালেদাকে হাসপাতালে নেওয়ার প্রস্তুতির অংশ হিসেবে কারাগারের সামনে নেওয়া হয় বিশেষ নিরাপত্তা ব্যবস্থা, তৈরি রাখা হয়েছিল গাড়িওখালেদাকে হাসপাতালে নেওয়ার প্রস্তুতির অংশ হিসেবে কারাগারের সামনে নেওয়া হয় বিশেষ নিরাপত্তা ব্যবস্থা, তৈরি রাখা হয়েছিল গাড়িও। খালেদা জিয়া কখনোই বিএসএমএমইউতে আসতে চাননি বলে দাবি করেন ডা. ডোনার।

দ্বিতীয় দফায় অক্টোবরে মাসখানেক এই হাসপাতালে রাখার পর কারাগারে ফিরিয়ে নেওয়ার সময় চিকিৎসকদের মতামত নেওয়া হয়নি বলে অভিযোগ করেন তিনি।

খালেদার চাওয়া মতো তাকে ইউনাইটেড হাসপাতালে নেওয়ার দাবি জানিয়ে এর পক্ষে যুক্তি দিয়ে এই ড্যাব নেতা বলেন, এদেশে অনেকেই আছেন যারা প্যারোলে দেশের বাইরেও গেছেন, এখনো অনেকে দেশের বাইরে যাচ্ছেন। এই হাসপাতাল থেকে কেউ কেউ দেশের বাইরে যাচ্ছেন।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রত্যেকটা মানুষের একজন বা একাধিক ডাক্তার থাকে, যার অধীনে তার চিকিৎসা হয়, যে ডাক্তারের ওপর বিশ্বাস থাকে, আস্থা থাকে। আমাদের নেত্রী বেগম খালেদা জিয়ার ওই বিশ্বাসটা আছে ইউনাইটেড হাসপাতালে যারা বিশেষজ্ঞ আছেন তাদের দ্বারা উনি চিকিৎসা করাতে চান।অতএব ওখানে চিকিৎসা করা হলে উনি মানসিকভাবে বেটার ফিল করবেন, শারীরিকভাবেও বেটার ফিল করবেন।

খালেদা জিয়া কী কী রোগে ভুগছেন জানতে চাইলে ড্যাবের বিএসএমএমইউ শাখার সভাপতি অধ্যাপক সাইফুল ইসলাম সেলিম বলেন, আমরা দেখেছি যে, উনাকে দুইবার এখানে আনা হয়েছে। রিউমাটোয়েড আর্থ্রাটাইটিসে জয়েন্টগুলো অলরেডি ডিফরমেটিভ হয়ে গেছে, এমন ডিফরমেটিভ যে উনি হুইল চেয়ার ছাড়া চলতে পারছেন না।