ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) পুনর্র্নিবাচন সম্ভব নয় বলে জানিয়েছেন উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান। একইসঙ্গে ডাকসু নির্বাচন ঘিরে ক্যাম্পাসে বিশৃঙ্খল পরিবেশ সৃষ্টি করা হলে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

বুধবার (১৩ মার্চ) উপাচার্য ভবনে ডাকসু নির্বাচনে অংশ নেওয়া পাঁচ প্যানেলের প্রতিনিধিদের সঙ্গে আলাপের পর তিনি সাংবাদিকদের এসব কথা জানান।

উপাচার্য বলেন, ডাকসু নির্বাচন সফল করতে বিশ্ববিদ্যালয়ের সাড়ে চারশ’ শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীর শ্রম-সময় ও মেধার যে খরচ হয়েছে, তার প্রতি অসম্মান জানাতে পারি না। তাদের শ্রমকে অসম্মান করার এখতিয়ার আমার নেই।

তিনি আরও বলেন, সিনিয়র-জুনিয়র কর্মকর্তাদের প্রয়াসে বহুল প্রতীক্ষিত ডাকসু নির্বাচন ২৮ বছর পর হয়েছে। তাদের স্বচ্ছ দৃষ্টিভঙ্গিতে নির্বাচন হয়েছে। এটিকে অবজ্ঞা করার ক্ষমতা আমাদের নেই। তাদের বড় আকারের কর্মযজ্ঞের প্রতি অশ্রদ্ধা বা নস্যাত করার চেষ্টা করা হলে তা বরদাশত করা হবে না।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ে স্থিতিশীল, সুশৃঙ্খল ও ভালো একটি একাডেমিক পরিবেশ বিরাজ করছে। এখানে কেউ কোনও ধরনের বিশৃঙ্খলা ও অশান্ত পরিবেশ সৃষ্টির চেষ্টা করা হলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তা সহ্য করবে না। সবাইকে সে বিষয় সচেতন থাকতে আহ্বান জানাবো। অপরাধমূলক কোনও কাজ সংঘটিত হলে, সেসবের বিরুদ্ধে আইনানুগ কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

এসময় ডাকসু নির্বাচনে নির্বাচিতদের অভিষেকের বিষয় তিনি বলেন, নিয়মনীতি অনুযায়ী সবকিছুর আয়োজন করা হবে।

এরআগে, বিশ্ববিদ্যালয় উপাচার্যের সঙ্গে পুনর্র্নিবাচনের দাবিতে সাক্ষাৎ করেন ভিপি নুরুল হক নুরসহ ডাকসু নির্বাচনে অংশ নেওয়া পাঁচটি প্যানেলের প্রতিদ্বন্দ্বিতাকারী প্রার্থীরা। তারা পুননির্বাচনের দাবিতে উপাচার্য বরাবর স্মারকলিপিও প্রদান করেন।