রাজশাহী বিশ্ববিদ্যালয় স্কুল অ্যান্ড কলেজ ছাত্রলীগের সহ-সভাপতি রবিউল ইসলাম রবি হত্যা মামলায় তিনজনের যাবজ্জীবন কারাদন্ড দিয়েছে আদালত।বুধবার রাজশাহীর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক অনুব কুমার ছয় বছর আগের এ মামলার রায় ঘোষণা করেন।

দন্ডিতরা হলেন নগরের মেহেরচন্ডি এলাকার হাসান হকের ছেলে সেতু ইসলাম, বাবু কসাইয়ের ছেলে বাবলা ও বাবলু ড্রাইভারের ছেলে সোহাগ।এছাড়া অপরাধ প্রমাণিত না হওয়ায় সাতজনকে এ মামলা থেকে অব্যাহতি দেওয়া হয়েছে বলে রাষ্ট্রপক্ষের আইনজীবী এন্তাজুল হক বাবু জানান।তিনি বলেন, যাবজ্জীবন ছাড়াও প্রত্যেক আসামিকে দশ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও ছয় মাসের কারাদন্ড দেওয়া হয়েছে।

সাজাপ্রাপ্তদের মধ্যে সেতু পলাতক রয়েছেন; বাকিরা রায় ঘোষণার সময় আদালতের কাঠগড়ায় উপস্থিত ছিলেন।

মামলার বিবরণে বলা হয়, মেহেরচন্ডি এলাকার নসু মিয়ার ছেলে রবিউলের সঙ্গে ওই এলাকার এক নারীর ল্যাপটপ চুরির ঘটনা নিয়ে আসামিদের দ্বন্দ্ব হয়।এর জেরে ২০১৩ সালের ১৪ এপ্রিল বিকালে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চারুকলা মাঠে রবিউলকে কুপিয়ে জখম করা হয়। পরে রাজশাহী মেডিকেল হাসপাতালে নেওয়ার পথে তার মৃত্যু হয়।

এ ঘটনায় রবিউলের বড় ভাই শফিকুল ইসলাম মামলায় মেহেরচন্ডি এলাকার সেতু, বাবলা, সোহাগসহ ১২ জনের নাম উল্লেখসহ ১৮ জনকে আসামি করে বোয়ালিয়া থানায় একটি মামলা করেন।তদন্ত শেষে বোয়ালিয়া থানার এসআই হাফিজ উদ্দিন ২০১৪ সালের ৫ মে দশজনের বিরুদ্ধে অভিযোগপত্র জমা দিলে করে মামলার বিচারকাজ শুরু করে আদালত।